জামাতে নামাজ পড়ার নিয়ম বিস্তারিত বলে সাহায্য করুন?

Asked on

ধরুন, আমি আসরের ফরজ চার রাকাত (জামাতে) নামাজের শেষ এক রাকাত পেলাম। তাহলে, ছুটে যাওয়া তিন রাকাত নামাজ পড়ার নিয়ম কী? বা, কখন কোন সূরা পড়তে হবে?

2 Answer

Answered on 

মনেকরি, আপনি সর্বশেষ রাকাত পেয়েছেন। তো, ইমাম সাহেব সালাম ফিরানোর পর আপনি উঠে দাড়াবেন দ্বিতীয় রাকাতের জন্য, তখন সূরা ফাতেহা ও অন্য সূরা বা আয়াত পড়ে, রুকু সিজদা করে, তাশাহুদের জন্য বসবেন। এই তাশাহুদের জন্য বসা হবে, আপনার প্রথম বৈঠক।  তারপর, দাঁড়িয়ে আবার সূরা ফাতেহা ও অন্য একটি সুরা পড়ে, রুকু সিজদা করে, পূণরায় উঠে দাড়াবেন। তারপর, শুধু ফাতেহা পড়ে, রুকু-সিজদা করে এবং শেষ বৈঠক করে, ডানে-বামে সালাম ফিরিয়ে নামায শেষ করবেন।

Answered on 

মাসবুক ব্যক্তির নামাজ আদায়ের সঠিক নিয়ম হলো সে ইমামকে যে অবস্থায় পাবে সে অবস্থাতেই নামাজে শরিক হবে। সালাম ফিরানো পর্যন্ত ইমামের অনুসরণ করবে আর 'ইমামের' শেষ বৈঠকে ধীরে ধীরে তাশাহুদ পড়বে দুরুদ ও দোয়া পড়বে না। এরপর ইমাম দুই দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করার পর মাসবুক ব্যক্তি তার ছুটে যাওয়া বাকি নামাজ আদায় করবে। যেহেতু আপনার আসরের ফরজ নামাজের চতুর্থ রাকাতে যুক্ত হয়েছেন তাই তিন রাকাত ছুটে গিয়েছে। এজন্য সেই বাকি তিন রাকাত নামাজ আদায় করার নিয়ম হলোঃ দাঁড়িয়ে প্রথমে সানা, আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বেন। এবং কেরাত পড়ার ক্ষেত্রে ছুটে যাওয়া রাকাতকে প্রথম ও শুরু রাকাত ধরে ফাতেহা পড়ার পর যেকোন সুরা ধারাবাহিকতা রক্ষা করে মেলাবেন। যেহেতু আপনার তিন রাকাত ছুটে গিয়েছে! এজন্য প্রথম দুই রাকাতে যেকোন সুরা মিলাবেন, আর বাকি রাকাতে শুধু সূরা ফাতেহা পড়বেন। বৈঠকের ক্ষেত্রে শেষের দিকের অনুসরণ করবেন, অর্থাৎ চার রাকাত বিশিষ্ট নামাজের তিন রাকাত না পেলে প্রথম ও শেষ রাকাতে বৈঠক করবেন, দ্বিতীয় রাকাতে বৈঠক করবেন না। এভাবেই সাভাবিক নিয়মে রুকু, সিজদা, বৈঠকে তাশাহুদ, দরুদ দোয়া মাসুরা পড়ে দুই দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।
Recent Questions
Loading interface...