বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
291 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (15,868 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (15,868 পয়েন্ট)
চামড়ার স্বাভাবিক রং কালো, বাদামি বা ধবধবে সাদা হতে পারে। সাদা রঙের চামড়া রক্তের কারণে লালচে দেখায়। বেশিক্ষণ সূর্যের আলোয় থাকলে চামড়ার রং কিছুটা কালচে হয়ে যায়। মনে হয়, সূর্যের তাপে পুড়ে গেছে। কিন্তু আসলে তা নয়। সূর্যরশ্মিতে অতিবেগুনি রশ্মি (আলট্রাভায়োলেট-রে) থাকে। এর কারণেই চামড়ার রং বদলে যায়। সামান্য রোদে অবশ্য চামড়ার কিছু উপকার হয়, শরীর ভিটামিন ডি তৈরি করতে পারে। কিন্তু বেশি রোদে স্বাস্থ্যের ক্ষতি হয়, এমনকি চামড়ার ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। চামড়ার যেন ক্ষতি না হয়, সেটা দেখে মূলত মেলানোসাইট নামের এক ধরনের কোষ। এখান থেকে তৈরি হয় মেলানিন, যা সূর্যের আলো শুষে নিয়ে শরীরকে রক্ষা করে। কিন্তু বেশি রোদ চামড়ার পরোক্ষ বা সরাসরি ক্ষতি করে এবং ডিএনএর বিকৃতি ঘটায়। এ অবস্থায় শরীর ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টায় চামড়ার কোষে আরও বেশি পরিমাণে মেলানিন তৈরি করে। অতিরিক্ত এই মেলানিন অতিবেগুনি রশ্মি দিয়ে জারিত (অক্সিজেনযুক্ত) হয়। এই প্রক্রিয়ায় চামড়া ঘন রং ধারণ করে, যা ধূসর বা কালো দেখায়। ইউরোপ-আমেরিকায় অনেকে সমুদ্রসৈকতে সূর্যস্নান করে। এর একটি উদ্দেশ্য হলো পরিমিত মাত্রায় সূর্যরশ্মি গায়ে মেখে সাদা চামড়া বাদামি করা। এটা ট্যানিং নামে পরিচিত।
মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

368,465 টি প্রশ্ন

463,964 টি উত্তর

145,491 টি মন্তব্য

193,611 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...