বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
445 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (15,868 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (15,868 পয়েন্ট)
গ্রাফিন  স্বচ্ছ উচ্চ পরিবাহী পদার্থ যা উচ্চ তাপমাত্রায় পদার্থের বাষ্পের জমাটবদ্ধ অবস্থা থেকে প্রস্তুত করা হয়। এটি ২০০৪ সালে প্রথম আবিষ্কৃত হয়। গ্রাফিন আবিস্কারের জন্য গত বছর ড. নভোসেলভর এবং ড. গেইম নোবেল পুরস্কার লাভ করেন। তারা পেনসিলে বাবহৃত পুরনো চটচটে কাগজ এবং গ্রাফাইট থেকে গ্রাফিন আলাদা করেন। নিজেদের আবিষ্কার সম্পর্কে ড. নভোসেলভর বলেন, “আমি ভাবতেও পারি নি যে এত দ্রুত আমরা সক্ষম হব”। গ্রাফিন থেকে উৎপন্ন সার্কিট সম্পর্কে তিনি বলেন, “এই সার্কিট সামনের দিকের একটা পদক্ষেপ মাত্র এবং এটি প্রাথমিক গবেষণা ও বাস্তব বাবহারের মধ্যম অবস্থা। তবে আমি অনেক বিস্মিত যে কেউ এটিকে অনেক দ্রুত এগিয়ে নিচ্ছে”। সত্যিই গ্রাফিনের ব্যবহার নিয়ে এখন বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। ২০১০ সালে আই. বি. এম গ্রাফিনযুক্ত  transistor  তৈরি করেছিল। চলতি মাসে তারা গ্রাফিন যুক্ত ব্রডব্যান্ড ফ্রিকুয়েন্সি তৈরির ঘোষণা দিয়েছে যা তারহীন যন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ। এই প্রজেক্টের অন্যতম বিজ্ঞানী ড. ইউ. সিং. লিন বলেন, “ এটি গ্রাফিন যুক্ত সার্কিটের অভিনব আবিষ্কার যা প্রমাণ করবে গ্রাফিন যুক্ত সার্কিট অনেক জটিল কাজ করতে পারে”। এদিকে জীব বিজ্ঞানীরা প্রমাণ করেছেন গ্রাফিন অণুবীক্ষণযন্ত্রে বাবহ্রিত হতে পারে। ফলে দিনে দিনে গ্রাফিনের ব্যবহার অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠছে।
মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

368,491 টি প্রশ্ন

464,018 টি উত্তর

145,504 টি মন্তব্য

193,626 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...