বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
120 জন দেখেছেন
"ওয়ার্ডপ্রেস" বিভাগে করেছেন (15,868 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,513 পয়েন্ট)

ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) ব্লগিং সফটওয়্যার । এটি একটি ওপেন সোর্স (ফ্রি) ব্লগিং সফটওয়্যার । কোন রকম কোডিং জ্ঞান ছাড়াই ওয়ার্ডপ্রেস এ ব্লগ তৈরি করা যায় । একটি ডাইনামিক সাইট কিংবা ব্লগ তৈরি করতে ওয়ার্ডপ্রেস-ই সর্বোৎকৃষ্ট । আজ আমি আপনাদের সাথে এমন কিছু বিষয় শেয়ার করব যে কাজগুলো ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর অবশ্যই করবেন ।

এডমিন প্রোফাইল মুছে ফেলুন

আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে ‘admin’ নামে একটি প্রোফাইল তৈরি হয়ে যায় । আপনি যদি এই প্রোফাইল পরিবর্তন না করেন তাহলে এটি আপনার ব্লগের নিরাপত্তা কমিয়ে দিতে পারে । তাই, প্রত্যেকের উচিত একটি নতুন প্রোফাইল তৈরি করে পুরাতন ‘এডমিন’ প্রোফাইল মুছে ফেলা ।

শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করা

শক্তিশালী পাসওয়ার্ড বাছাই করা একটি ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ । কারন, আপনার পাসওয়ার্ড যদি দুর্বল থাকে তাহলে সহজেই আপনি হ্যাকারের কবলে পড়তে পারেন ।

পারমালিঙ্ক পরিবর্তন করা

আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে পছন্দমত পারমালিঙ্ক তৈরি করতে পারবেন । ওয়ার্ডপ্রেস এ সাধারণভাবে যে পারমালিঙ্ক দেওয়া থাকে তা  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) ফ্রেন্ডলি নয় এবং এর গঠন একটু জটিল । এক্ষেত্রে, আপনি কাস্টম পারমালিঙ্ক হিসেবে %postname%  ব্যবহার করুন ।

অপ্রয়োজনীয় প্লাগিন মুছে ফেলুন

আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে কিছু প্লাগিন দেওয়া থাকে । আপনি যদি প্লাগিনগুলো না ব্যবহার করেন তাহলে এগুলো মুছে ফেলুন । কারন, অতিরিক্ত প্লাগিন এর ব্যবহার আপনার সাইটের গতি কমিয়ে দিবে ।

ওয়ার্ডপ্রেস ভার্সন মুছে ফেলুন

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এ  আপনি বর্তমানে ওয়ার্ডপ্রেস এর কোন ভার্সন ব্যবহার করছেন তা জানা যায় । এসব এই তথ্য হ্যাকারদের সুবিধা বৃদ্ধি করে দেয় । তাই, ওয়ার্ডপ্রেস ভার্সন মুছে ফেলুন ।

ডাটাবেজ অপটিমাইজ করুন

আপনার ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়াতে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ডাটাবেজ অপটিমাইজ করুন ।  ওয়ার্ডপ্রেস সাইটের ডাটাবেজ অপটিমাইজ করুন জন্য এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন ।

সিকিউরিটি প্লাগিন

আপনার ওয়েবসাইটের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে Better WordPress Security প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এই প্লাগিন  সম্পর্কে বিস্তারিত জানতে এই পোষ্টটি দেখুন ।

এসইও প্লাগিন

আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে ‘All In One SEO Packs’ প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এছাড়া, এই প্লাগিন এর মাধ্যমে আপনার সাইটের প্রতিটি পোষ্ট সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে পারবেন ।

এখান থেকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখতে পারেন ।

প্রোফাইল আপডেট করুন

প্রোফাইল আপডেট করা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় । তাই, আপনার প্রোফাইলটি সম্পূর্ণভাবে আপডেট করুন ।

স্প্যামমুক্ত ব্লগিং

ব্লগসাইটে স্প্যাম এড়াতে ‘Akismat’ প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এটি ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর স্বয়ংক্রিয়ভাবে দেওয়া থাকে । তবে এই প্লাগিনটি একটিভেট করে ব্যবহার করতে হয় ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 ফেব্রুয়ারি 2014 "ওয়ার্ডপ্রেস" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,868 পয়েন্ট)
2 টি উত্তর
03 মে 2018 "ওয়ার্ডপ্রেস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Imran Hasan Arafat (20 পয়েন্ট)
1 উত্তর

368,346 টি প্রশ্ন

463,896 টি উত্তর

145,471 টি মন্তব্য

193,601 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...