বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
256 জন দেখেছেন
"কম্পিউটার" বিভাগে করেছেন (15,868 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (130 পয়েন্ট)
কম্পিউটার সমন্ধে সবাই কিছুনা কিছু জানেন। আসলে কম্পিউটার একটি গণনাকারী ইলেট্রনিক্র যন্ত্র। যা হার্ডওয়্যার ও সফটয়ার দ্বরা গঠিত। বর্তমান বিশ্বে কম্পিউটার ব্যাবহার এতই ব্যাপক যে প্রায় সর্বক্ষেত্রেই এর প্রয়োজনীতা লক্ষনীয়। যুগে যুগে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠানের নিরলস সাধনা ও গভীর তপস্যার ফসল আজকের আধুনিক কম্পিউটার। আধুনিক কম্পিউটারের মৌলিম রুপরেখা তৈরি করেন বৃশি গলণ বিশারদ চ  চার্লস ব্যাবেজ (Charles Babbage)
১৯৪৬ সালে যু্ক্তরস্ট্রের পেনসিলভার্নিয়া বিশ্ববিদ্যালয়ের আথ্যাপক ডঃ জন মউসলি এবং তাঁর এক ছাত্র তৈরি করেন প্রথম ডিজটাল কম্পিউটার। আকারে এ কম্পিউটার ছিল বড়। অতঃপর কম্পিউটারের উপর বিভিন্ন বিজ্ঞানী গবেষনা করে এর বিভিন্ন পরিবর্তন ঘটায়। কমিপউটারের সবচেয়ে বড় পরিবর্তন ঘটে মাইক্রোপ্রসেসর আবিষ্কারের কধ্য দিয়ে। ১৯৭১ সালে আমেরিকার intel নামক কোম্পানী সর্বপ্রথম মাইক্রোপ্রসেসর তৈরি করেন। মাইক্রোপ্রসেসর ব্যবহার করে কম্পিউটার তৈরি করায় কডিম্পউটারের আয়তন ছোট, অনেকটা টেলিভিশনের মত ফলে ব্যবহারের সুবিধা বেড়ে যায় এবং কাজের ক্ষমতা বহুগুণ বেড়ে যায়। মূলতঃ এ ডিবাইস দিয়ে তৈরি কম্পিউটারকেই আধুনিক মাইক্রো কম্পিউটার বা পার্সোনাল কম্পিউটার বলা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 অক্টোবর 2018 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন farjana lima (12 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
22 জুন 2015 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rhidoy63 (17 পয়েন্ট)

368,357 টি প্রশ্ন

463,909 টি উত্তর

145,482 টি মন্তব্য

193,603 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...