বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
10,198 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (15,868 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,833 পয়েন্ট)

ইবনে ওমর [রা.] বলেন, রাসুল [সা.] একবার একটি স্বর্ণের আংটি তৈরি করান। তিনি তা ডান হাতে পরতেন। তার দেখাদেখি সাহাবায়ে কেরামও [রা.] স্বর্ণের আংটি পরিধান শুরু করেন। এক পর্যায়ে রাসুল [সা.] তার স্বর্ণের আংটি খুলে ফেলেন। এবং বলেন, আমি আর কখনো স্বর্ণের আংটি পরবো না। এরপর সাহাবায়ে কেরামও স্বর্ণের আংটি খুলে ফেলেন। (শারহুস সুন্নাহ, হাদিস-৩১২৯)


ইসলামের প্রথম যুগে পুরুষের জন্যে স্বর্ণের আংটি পরিধান বৈধ ছিলো। পরে তা রহিত হয়ে যায়। (শামায়েলে তিরমিজি-৮১)


0 টি পছন্দ
করেছেন (3,908 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
পুরুষের জন্য স্বর্ণ ব্যবহার হালাল না কি হারামকয়েকটি হাদিস থেকে জেনে নিই:*.আবু হুরায়রা (রা:) বলেন, “ নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সোনার আংটি পরিধান করতে নিষেধ করেছেন।” (বুখারী- আদাবুয যুফাফ-২১৪)*.আলী (রা:) বলেন,“রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাকে সোনার আংটি পরিধান করতে নিষেধ করেছেন।” (তিরমিযী, আবুদাঊদ, নাসাঈ,ইবনু মাজাহ, মিশকাত হা/৪৫৬,‘পোশাক অধ্যায়)*.আবু হুরায়রা (রা: বলেন, রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যে ব্যক্তি তার প্রিয়জনকে আগুনের কড়া বা আংটি পরানো পছন্দ কওে, সে যেন তাকে সোনার কড়া বা আংটি পড়ায়। (আবুদাঊদ, মিশকাত হা/৪৪০১, বাংলা মিশকাত হা/৪২০৫)*.আবদুল্লাহ ইবনু আব্বাস (রা:) থেকে বর্ণিত, রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এক লোকের হাতে সোনার একটি আংটি দেখলেন। তিনি তা খুলে নিয়ে নিক্ষেপ করলেন এবং বললেন, “তোমাদের কোন ব্যক্তি আগুনের টুকরো হাতে রাখতে চাইলে এই আংটি হাতে রাখতে পারে।” (মুসলিম, আলবানী, আদাবুয যুফাফ ২১৫ পৃষ্ঠা)*.আবদুল্লাহ ইবনু আমর (রা:) বলেন, রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,‘আমার উম্মতের যে ব্যক্তি সোনা পরিধান করবে, আল্লাহ তার প্রতি জান্নাতের সোনা হারাম করেদিবেন। (আহমাদ, আদাবুয যুফাফ ২২২ পৃষ্ঠা)*.যায়েদ ইবনু আকরাম (রা:) বলেন, রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘স্বর্ণ ও রেশমি বস্ত্র আমার উম্মতের নারীদের জন্য বৈধ এবং পুরুষের জন্য হারাম।’ (সিলসিলা ছাহীহা হা/১৮৬৫/৩০৩০)*.*.“আমার উম্মতের যে ব্যক্তি (পুরুষ) সোনা পরিধান করবে, আল্লাহ তার প্রতি জান্নাতের সোনা হারাম করে দিবেন।” (আহমাদ, আদাবুয যুফাফ ২২২ পৃষ্ঠা)*.*.“যে ব্যক্তি কোন সম্প্রদায়ের সাথে সাদৃশ্য রাখে, সে তাদের অন্তর্ভুক্ত হিসেবে গণ্য হবে।” (আবু দাউদ কিতাবুল লিবাস)উপরোক্ত হাদিসগুলো পড়ে আমরা জানতে পারি:পুরুষের জন্য স্বর্ণ ব্যবহার হারাম। তাই বিয়েতে বরকে স্বর্ণের আংটি পরিয়ে দেয়া জায়েজ নয়। স্বর্ণের আংটির পরিবর্তে হাত ঘড়ি পরিয়ে দেয়া যেতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
11 নভেম্বর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sakibur Rahman joy (11 পয়েন্ট)
1 উত্তর
13 অক্টোবর 2019 "ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Junmis (210 পয়েন্ট)

368,357 টি প্রশ্ন

463,909 টি উত্তর

145,482 টি মন্তব্য

193,603 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...