বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
2,292 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
নীহারিকা বা নেবুলাকে নিয়ে কম আলোচনা হয়নি। সে আলোচনা এখনো থেমে নেই।নীহারিকা
প্রতিনিয়তই সে আলোচনায় যোগ হচ্ছে নিত্যনতুন তথ্য। মহাকাশের অপার রহস্য দুনিয়ায় নীহারিকার অবস্থান তাই উপরের দিকেই। নীহারিকার অস্তিত্ব নিয়ে জানতে হলে মহাকাশের খুব সাধারণ কিছু বৈশিষ্ট্যের কথা জানতে হবে। মহাকাশের ধূলিকণা একত্রে মিলিত হয়ে নেবুলা বা নীহারীকার সৃষ্টি হয়। গ্যাস বা ধূলিকণা একত্রে মেঘের মতো দেখতে হয় এ নেবুলা, যা রাতের আকাশে দেখা যায়। গ্যাসগুলোর মধ্যে রয়েছে ইন্টারস্টেলার ক্লাউড বা মেগ, হাইড্রোজেন গ্যাস, হিলিয়াম গ্যাস এবং অন্যান্য আয়নিক গ্যাস। এ ছাড়াও রয়েছে প্লাজমা। বেশির ভাগ গ্যাসই প্লাজমা অবস্থায় রয়েছে নীহারিকার মধ্যে। প্লাজমা অবস্থায় থাকার কারণ হচ্ছে উচ্চ তাপ। এ উচ্চ তাপে সব গ্যাসই প্লাজমা অবস্থায় চলে যায়। অথচ বিংশ শতাব্দীর পূর্বে মানুষ জানত না, আকাশগঙ্গার বাইরে তার মতোই অসংখ্য ছায়াপথ রয়েছে। সেই অজানা সময়ে আকাশে ভাস্কর আলোর মেঘের নাম দেওয়া হয়েছিল নীহারিকা।

১৭৬৮ সালের পূর্বে মোট ৬৮টি নীহারিকার সন্ধান পাওয়া গিয়েছিল, যার মধ্যে দক্ষিণ গোলার্ধের ৪৮টি আবিষ্কার করেছিলেন ফরাসি জ্যোতির্বিজ্ঞানী নিকোলা লুই দ্য লাকাই। ১৭৭১ সালে মেসিয়ে এমন ১০৩টি বস্তুর তালিকা প্রকাশ করেন। বর্তমানে সেই তালিকা বৃদ্ধি করে ১১০টি করা হয়েছে। এর পর পরই উইলিয়াম হার্শেল ও তার ছেলে জন হার্শেল অভিনব সব দুরবিন দিয়ে পর্যবেক্ষণমূলক জ্যোতির্বিজ্ঞানে বিপ্লবের সূচনা করেন। এভাবে এই সংখ্যা আজো বাড়ছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
04 ডিসেম্বর 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃআজিজ মিয়া (687 পয়েন্ট)
1 উত্তর
23 জানুয়ারি 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ornima (939 পয়েন্ট)
1 উত্তর
27 জুলাই 2014 "হিসাববিজ্ঞান+ ব্যবসায় শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Bijonkumar Mondal (11 পয়েন্ট)

368,274 টি প্রশ্ন

463,842 টি উত্তর

145,446 টি মন্তব্য

193,589 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...