বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
76 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (70 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

3 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (6,118 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
বক্ষের ফুসফুস ও পাকস্থলীর মধ্যবর্তী অঞ্চলজুড়ে রয়েছে একটি পর্দা। এই পর্দা পাকস্থলী থেকে ফুসফুস থেকে পৃথক করে রেখেছে। এই পর্দাকে বলা হয় মধ্যচ্ছদা (diaphram) । বাগপ্রত্যঙ্গে বায়ু সঞ্চালনের জন্য এই মধ্যচ্ছদা উপরের দিকে উঠিয়ে ফুসফুসে চাপ সৃষ্টি করা হয়। আবার প্রয়োজনে এই চাপ কমিয়ে ফুসফুস থেকে বাগ্প্রত্যঙ্গের বায়ু প্রবাহ বন্ধ করা হয়। মূলত এই পর্দার উঠানামার দ্বারা বাগ্প্রত্যঙ্গে বায়ু প্রবাহ নিয়ন্ত্রণ করা হয়।
image
করেছেন (2,256 পয়েন্ট)
একটি ছবিই সব উত্তর দিয়ে দিল। লেখ্য অংশটি বোনাস। ধন্যবাদ
+2 টি পছন্দ
করেছেন (619 পয়েন্ট)

মধ্যচ্ছদাঃ মধ্যচ্ছদা কিংবা ডায়াফ্রাম হলো বক্ষ গহ্বর থেকে উদর গহ্বরকে পৃথককারি ঐচ্ছিক পেশী । অঙ্গসংস্থান বিদ্যায় মধ্যচ্ছদা কিংবা ডায়াফ্রাম বলতে আরও অন্যান্য সমতল যেমন পেলভিক ডায়াফ্রাম ,ইউরোজেনিটাল ডায়াফ্রম প্রতিনিধিত্ব করলেও সাধারণত মধ্যচ্ছদাকেই নির্দেশ করে। এটির আকৃতি উল্টানো বাটির মত ও মধ্যস্থল পাতলা পর্দার মত। কিন্তু চারদিকের অংশ পেশীবহুল।

0 টি পছন্দ
করেছেন (1,681 পয়েন্ট)
মধ্যচ্ছদা = স্তন্যপায়ী প্রানীদের বক্ষগহ্বরে ও উদরগহ্বরের মাঝখানে অবস্থিত অংশকে পেশি ও অংশত টেনডন দ্বারা গঠিত যে ব্যবধায়ক পর্দা কক্ষগহ্বরে আয়তন কমিয়ে ও কড়িয়ে শ্বাসকার্যে সাহায্য করে , তাই মধ্যচ্ছদা ।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

368,621 টি প্রশ্ন

464,148 টি উত্তর

145,529 টি মন্তব্য

193,658 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...