বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
50 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (926 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (10,889 পয়েন্ট)
ভোট একটি দেশের জনগনের অন্যতম গণতান্ত্রিক অধিকার। এর মাধ্যমে জনগণ কোনো ব্যক্তি ও রাজনৈতিক দলকে ক্ষমতায় আসার জন্য নির্বাচিত করে।

তবে কে ভোট পাবার উপযুক্ত কাকে ভোট দিবেনঃ

রাষ্ট্রীয় নেতা নির্বাচিত হওয়ার জন্য ব্যক্তির চরিত্রে কুরআন হাদীস ও প্রয়োজনের আলোকে কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য থাকা জরুরী। ইসলামী চিন্তাবিদগণের ঐক্যমতে মুসলিম নাগরিকগণ যেসব বৈশিষ্ট্যের আলোকে তাদের দেশের জন্য উপযুক্ত সরকার-প্রধান বা জন-প্রতিনিধি নির্বাচন করবে সেগুলো হলোঃ

+☞ তাকওয়া বা আল্লাহভীতি।
+☞ সততা ও ন্যায়পরায়ণতা।
+☞ জ্ঞান ও প্রজ্ঞা।
+☞ রাষ্ট্রে ইসলামী আইন ও আদর্শ বাস্তবায়নের মানসিকতা।
+☞ মুসলিম উম্মাহর স্বার্থসংরক্ষণের প্রবনতা।
+☞ স্বচ্ছতা ও জবাবদিহিতা।
+☞ লোভ-লালসাহীনতা।
+☞ প্রশাসনিক দক্ষতা, ইত্যাদি।

আপনার ভোট এমন ব্যক্তিকেই দেবেন।

উপরোক্ত বৈশিষ্ট্যাবলীর আলোকে যোগ্য ব্যক্তি/দলকে ভোট দেয়া আবশ্যক।

একাধিক যোগ্য প্রার্থী/দল হলে সেক্ষেত্রে মহান আল্লাহর বাণী, তোমাদের মধ্যে সেই সর্বোত্তম, যে বেশি তাকওয়াবান। এর আলোকে সর্বোত্তম ব্যক্তি/দলকে ভোট দেয়া কর্তব্য।

অনেক সময় এমন হয় যে, প্রার্থীদের মধ্য থেকে একজনকে ভোট দিয়ে নির্বাচিত করতেই হবে, নতুবা দেশ বেশি খারাপ শাসকবর্গের কবলে পড়বে। কিন্তু, প্রার্থীদের মধ্য থেকে জনপ্রতিনিধি নির্বাচিত করার মত খুব পছন্দসই কাউকে পাওয়া যাচ্ছে না কিংবা প্রার্থীদের সবাই অযোগ্য, সেক্ষেত্রে অপেক্ষাকৃত কম অযোগ্য ব্যক্তিকে ভোট দিতে হবে।

কোন অবস্থাতেই ভোট দেয়ার উপযুক্ত কাউকে পাওয়া না গেলে সুযোগ থাকলে ‘না ভোট’ দিতে হবে। 'না ভোট' এর সুযোগ না থাকলে যোগ্য আলেমের সাথে পরামর্শক্রমে বা মুসলিম নেতৃবৃন্দের সিদ্ধান্তের প্রেক্ষিতে ভোট প্রদান থেকে বিরত থাকা যাবে।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
22 সেপ্টেম্বর 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,868 পয়েন্ট)
1 উত্তর
21 সেপ্টেম্বর 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,868 পয়েন্ট)
1 উত্তর
24 ফেব্রুয়ারি 2014 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিব (9,122 পয়েন্ট)

368,478 টি প্রশ্ন

463,981 টি উত্তর

145,496 টি মন্তব্য

193,620 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...