বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
173 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (6,071 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
যদি জীববিজ্ঞান নিই তাহলে কি উচ্চতর গণিত সাবজেক্টটাও থাকবে। ওটাও কি পড়তে হবে?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (7,789 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

জীববিজ্ঞান এবং উচ্চতর গণিতের মধ্যে যে সাবজেক্ট আপনার কাছে কঠিন মনে হয় সে সাবজেক্টকে অপশনাল বিষয় হিসেবে নিন। যদি উচ্চতর গণিত কঠিন মনে হয়,তাহলে উচ্চতর গণিতকে অপশনাল বিষয় হিসেবে নিন। যদি জীববিজ্ঞান কঠিন মনে হয়,তাহলে জীববিজ্ঞানকে অপশনাল বিষয় হিসেবে নিন। 


  • যদি জীববিজ্ঞান অপশনাল সাবজেক্ট হিসেবে নেন,তাহলে উচ্চতর গণিত অবশ্যই পড়তে হবে। 

  • যদি জীববিজ্ঞান মেইন সাবজেক্ট হিসেবে নেন,তাহলে উচ্চতর গণিত না নিলেও চলবে। জীববিজ্ঞান মেইন সাবজেক্ট হলে উচ্চতর গণিতেরর পরিবর্তে পরিসংখ্যান,মনোবিজ্ঞান  ইত্যাদি সাবজেক্ট নিতে পারবেন।

আমার পরামর্শ হল জীববিজ্ঞান মেইন সাবজেক্ট হলে,উচ্চতর গণিতকে অপশনাল সাবজেক্ট হিসেবে রাখা উচিত অথবা উচ্চতর গণিত মেইন সাবজেক্ট হলে জীববিজ্ঞানকে অপশনাল সাবজেক্ট হিসেবে নেওয়া উচিত। আমার মতে,সাইন্সের ছাত্রদের জন্য জীববিজ্ঞান এবং উচ্চতর গণিতের বাইরে অন্য কোন সাবজেক্টকে অপশনাল বিষয় রাখা ঠিক নয়।
0 টি পছন্দ
করেছেন (174 পয়েন্ট)
আপনি যে সাবজেক্টে দুর্বল ওটা অপশনাল হিসেবে নিতে পারেন। হ্যা, জীববিজ্ঞান অপশনাল নিলেও উচ্চতর গণিত পড়তে হবে। তবে আপনার যদি প্রকৌশলী হওয়ার ইচ্ছে থাকে তাহলে উচ্চতর গণিত টাকে আবশ্যিক রাখা জরুরী। আর যদি ডাক্তার হওয়ার ইচ্ছে থাকে তাহলে জীববিজ্ঞান আবশ্যিক রাখা উচিত।
করেছেন (7,789 পয়েন্ট)
ডাক্তার/ইঞ্জিনিয়ার হওয়া মেইন সাবজেক্টের উপর নির্ভর করে না। উচ্চতর গণিত অপশনাল সাবজেক্ট হলেও ইঞ্জিনিয়ার হওয়া যায়। অাবার জীববিজ্ঞান অপশনাল সাবজেক্ট হলেও এমবিবিএস ডাক্তার হওয়া যায়।
করেছেন (174 পয়েন্ট)
জ্বি ধন্যবাদ। সেটা আমি জানি। আমার ইচ্ছে ইনশাআল্লাহ্ আমি প্রকৌশলী হবো। কিন্তু আমার উচ্চতর গণিত অপশনাল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

368,207 টি প্রশ্ন

463,794 টি উত্তর

145,441 টি মন্তব্য

193,573 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...