Eliasur Rahman

Eliasur Rahman

eliasurwub

About Eliasur Rahman

যোগ্যতা ও হাইলাইট
Dhaka এ/তে থাকেন 2021–বর্তমান
পুরুষ
Married
Islam
Work Experiences
Skills
Language
Trainings
Education
Social Profile
Add social profile
প্রশ্ন-উত্তর সমূহ 36 বার দেখা হয়েছে এই মাসে 36 বার
0 টি প্রশ্ন দেখা হয়েছে 36 বার
0 টি উত্তর দেখা হয়েছে 0 বার
7 টি ব্লগ
0 টি মন্তব্য
টাইমলাইন

গভীর ভিত্তি বা পাইল ফাউন্ডেশন সম্পর্কে বিশদ জ্ঞ্যান অর্জনের জন্য প্রথমেই পাইল কত প্রকার ও কি কি তা জানা প্রয়োজন। পাইলের প্রকারভেদ বা শ্রেণিবিভাগ বিস্তারিত জানা না থাকলে ভবন না অন্য যেকোন কাঠামো নির্মাণে সাশ্রয়ী ভিত্তি বা ফাউন্ডেশন নির্বাচন করা সম্ভব নয়। এই পর্বে পাইল কত প্রকার ও কি কি এবং বিস্তারিতভাবে পাইলের প্রকারভেদ বা শ্রেণীবিভাগ আলোচনা করা হলো।

বিস্তারিত জানতে ক্লিক করুন

পাইলিং হলো,কাঠামোর ভিত্তি নির্মাণের জন্য প্রয়োজনীয় পাইলসমূহ নির্দিষ্ট গভীরতায় মাটির অভ্যন্তরে ঢোকানোর একটি প্রক্রিয়া। কাঠামোর নিজস্ব ওজন এবং এর উপর আগত বিভিন্ন লোড সমূহ স্থানান্তরের জন্য ভূপৃষ্ঠের কাছাকাছি প্রয়োজনীয় ভারবহন ক্ষমতাসম্পন্ন মাটির স্তর পাওয়া না গেলে, সেক্ষেত্রে পাইলিং করা হয়। পাইলের মাধ্যমে মাটির গভীরে, শক্ত স্তরে কাঠামোর লোডসমূহ ছড়িয়ে দেয়া হয়।

বিস্তারিত জানতে ক্লিক করুন

যেকোন কাঠামোর মাটির অভ্যন্তরে সর্বনিম্ন অংশই হলো ভিত্তি বা ফাউন্ডেশন (Foundation)। যার মাধ্যমে কাঠামোর লোড ভিত্তিতলে স্থানান্তর করে। এটি সুপার স্ট্রাকচারের বেইজ হিসেবে কাজ করে। কাঠামোর নিজস্ব ওজন এবং এর উপর আগত অন্যান্য লোড মাটির শক্ত স্তরে স্থানান্তর করার জন্য ভূ-নিম্নস্থে কংক্রিট, পাইল, র্যাফট বা ম্যাট, গ্রিলেজ ইত্যাদি সমন্বয়ে কৃত্রিমভাবে যে অংশটি তৈরি করা হয় তাকে ভিত্তি বা ফাউন্ডেশন (Foundation) বলে।

বিস্তারিত জানতে ক্লিক করুন

লে-আউট হলো, যেকোন একটি কাজ শুরু করার পূর্বে, প্রস্তাবিত কাজ বাস্তবায়নের জন্য পরিকল্পনার একটি রূপরেখা। ইঞ্জিনিয়ারগণ যে কোন অবকাঠামো নির্মাণের জন্য একটি পুর্ব পরিকল্পনা করে থাকেন। সেই পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন রেফারেন্স লাইনের মাধ্যমে অবকাঠামোর বিভিন্ন অংশের ডায়মেনশন উল্লেখপূর্বক একটি নকশা তৈরী করে থাকেন। যা লে-আউট নামে পরিচিত। এই রেফারেন্স লাইনগুলোকে বলা হয় গ্রীড লাইন। প্রস্তুতকৃত ড্রয়িংয়ে গ্রীড লাইনগুলোর সাপেক্ষে উল্লেখিত মাপের মাধ্যমে অবকাঠামোর বিভিন্ন অংশগুলোর অবস্থান নির্ধারণ করে দেয়া থাকে।

বিস্তারিত জানতে ক্লিক করুন

সাইট মোবিলাইজেশন সিভিল ইঞ্জিনিয়ারদের জন্য খুবই পরিচিত একটি শব্দ। “Mobilization” এর বাংলা আবিধানিক অর্থ হচ্ছে একত্রিকরণ বা সন্নিবেশকরণ। সাইট মোবিলাইজেশন (Site Mobilization) হলো নির্মাণ কাজের প্রথম ও গুরুত্বপূর্ণ ধাপ। সুষ্ঠ ও সুন্দরভাবে প্রজেক্টের কাজ শুরু করার জন্য প্রাথমিকভাবে বিভিন্ন ধরণের প্রস্তুতি,লোকবল, মালামাল ও যন্ত্রপাতির সমাবেশ প্রয়োজন হয়। এই সমস্ত কিছুর একত্রীকরণই হলো সরঞ্জাম সন্নিবেশকরণ বা সাইট মোবিলাইজেশন (Site Mobilization)।


বিস্তারিত জানতে ক্লিক করুনঃ