Newselab (@Newselab)

মে মাসের ৩১ তারিখ  দুপুর 2:00 টার পর প্রকাশিত হবে। অনলাইন থেকে, এসএসসি ফলাফল ২০২০ মার্কশীট সহ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়বসাইটের ঠিকানা হল: www. educationboardresults.gov.bd এবং এসএসসি রেজাল্ট ২০২০ দ্রুত জানুন এখান থেকে।

বাংলাদেশ সব শিক্ষা বোর্ডে এসএসসি রেজাল্ট ২০২০,  মে  মাসের যেকোন তারিখে প্রকাশ করা হবে। ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল এবং  পেশাগত বোর্ডের অধীনে সমমানের পরীক্ষা সোমবার (4 ফেব্রুয়ারী) থেকে শুরু হয় এবং ফেব্রুয়ারীর 24 তারিখ শেষ হয়। 2020 সালের এসএসসি পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ১০লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী । শিক্ষামন্ত্রী দিপু মনি জানান, ২০১৯ সালের এসএসসি পরীক্ষায়  ছাত্রের তুলানায় ৬ হাজার বেশি ছাত্র পরীক্ষায় অংশ্রহন করেছে। তথ্যঅনুযায়ী, 2020 সালের এসএসসি ফলাফল  ৩১ মে ২০২০ সালে প্রকাশিত হবে। 

SSC Result 2020 দেখুন মার্কশীটসহ

দেশের মোট ২৮৬৮২ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী ৩৪৯৭ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, দেশের বাইরে আটটি কেন্দ্র থেকে ৮৩৪জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। । যদি আপনি আমাদের ওয়েবসাইট থেকে দ্রুত আপনার এসএসসি রেজাল্ট জানতে চান ২০২০, তারপর আমাদের সাথে থাকুন। আপনি সহজেই আপনার এসএসসি রেজাল্ট ২০২০ এবং এসএসসি ফলাফল 2020  পেতে পারেন এই ব্লগ থেকে ।

এসএসসি ২০২০ ফলাফল সম্পর্কিত নোটিশ

এসএমএস এ এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন চলবে আগামী ২৯ মে রাত ১২টা পর্যন্ত। প্রি-রেজিস্ট্রেশনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে SSC <স্পেস> শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। যেমন- SSC DHA 123456 2020 প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ প্রযোয্য হবে।

কিভাবে আপনি অনলাইন বা ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট২০২০ পাবেন?

মে মাসের কোন এক তারিখ  দুপুর 2:00 টার পর প্রকাশিত হবে। অনলাইন থেকে, এসএসসি ফলাফল ২০২০ মার্কশীট সহ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হবে।মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়বসাইটের ঠিকানা হল: www.educationboardresults.gov.bd এবং এসএসসি রেজাল্ট ২০২০ দ্রুত জানুন এখান থেকে

এসএমএস এর মাধ্যমে মোবাইলে কিভাবে  এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন?

2020 এসএসসি রেজাল্ট মার্কশীট সহ জানতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন এ গিয়ে টাইপ করুন , SSC/Dakhil  <স্পেস> আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর  <স্পেস> রোল নম্বর <স্পেস> 2020 এবং পাঠিয়ে দিন 16২২২ নম্বরে ।(আপনি মাধ্যমিক বোর্ডের হলে SSC আর মাদরাসা বোর্ডের হলে Dakhil লিখবেন।

উদাহরণের স্বরুপ: SSC <স্পেস> Dha <স্পেস> 153630 <স্পেস> 2020 পাঠিয়ে দিন 16২২২ নম্বরে।

বিভিন্ন শিক্ষাবোর্ডের শর্টকোড:

  • DHA = Dhaka Board
  • BAR = Barisal Board
  • SYL = Sylhet Board
  • COM = Comilla Board
  • CHI= Chittagong Board
  • RAJ = Rajshahi Board
  • JES = Jessore   Board
  • DIN = Dinajpur Board
  • MAD = Madrasah Board

দেশে এখন প্রচুর বজ্রপাত সহ ঝড় বৃষ্টি হচ্ছে। গত কয়েক বছরে দেশে বজ্রপাতের পরিমাণ অনেক বেড়ে গেছে। কয়েক দিন আগে ঘূর্ণিঝড় আমফানের কারনে, দেশের বিভন্ন জায়গায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছ। অনেক জায়গায় এখনো বিদ্যুৎ ব্যাবস্থা পুরাপুরি ঠিক হয়নি। দিন এনে দিনে খায় (দিনমজুরী) বা প্রান্তিক পর্যায়ের মানুষ বিশেষ করে গ্রাম্য এলাকার লোকজন সব থেকে বেশি ভুক্তভুগি। গত কয়েক দিনের বজ্রপাতে, বেশ কয়েকজনের মৃত্যুর খবর এসেছে এবং বিভিন্ন বাসা-বাড়ির ইলেকট্রনিক্স সামগ্রী নষ্ট হয়ে গিয়েছে।

বজ্রপাতের সময় আপনার কি কি করনীয় ? 

বজ্রপাত সহ বৃষ্টির কারনে, প্রায় প্রতিদিনই হতাহতের খবর আসছে। পরিসংখ্যানে প্রকাশ, বিশ্বে বজ্রপাতে যত প্রাণহানি হয়, তার প্রায় অর্ধেকই হয় বাংলাদেশে। এটা থেকেই বোঝা যায় এর ভয়াবহতা কি পর্যায়ে পৌঁছেছে। একদিকে করোনার প্রভাবে (করোনা ভাইরাস লাইভ আপডেট জেনে নিন) সারাবিশ্বে চলছে রুদ্ধদ্বার অবস্থা অন্যদিকে বাংলাদেশের মানুষ ভুগছে নানান রকম প্রাকৃতিক ও মানুষ সৃষ্ট সমস্যাসমূহেতে। এর কারণে সাধারণ মানুষের জীবনের স্থবিরতা নেমে এসেছে।

  বজ্রপাতের সময় আপনার কি কি করনীয় ? 

১। ঝড় শুরু হলেই, আপনার পিসি রাউটার সহ সব ইলেকট্রনিক্স ডিভাইস অফ করুন এবং কারেন্ট লাইন থেকে আনপ্লাগ করুন। ব্রডব্যান্ড লাইনের তার পিসি/রাউটার থেকে বিচ্ছিন্ন করুন!

২। আপনার ব্রডবান্ড লাইন যদি নরমাল কোরের তারের হয় তবে বজ্রপাতে পিসি রাউটারের ক্ষতির সম্ভবনা বেশি। তাই ভাল হয় IP প্রভাইডারকে বলে অপটিক্যাল কেবল দিয়ে লাইন নিন। এতে ঝুকি কিছুটা কমবে। এবং একটি ভালো ব্র্যান্ডে ভোল্টেজ টেবিলাইজার ব্যবহার করতে পারেন।

৩। নিশ্চিত হোন আপনার বাড়ির ইলেকট্রিক লাইন ঠিকমত আরথিং করা আছে কিনা। যদি না করা থাকে তবে দ্রুত এই ব্যাপারে ব্যাবস্থা নিন। লাইন আর্থিং বা গ্রাউন্ড করা থাকলে, ইলেক্ট্রনিক্স পুড়ে যাবার সম্ভবনা অনেক কমে যাবে। এছাড়া বাড়িতে সারকিট ব্রেকার লাগাতে পারেন। এতে বিদ্যুৎ লাইনে বড় কোন সমস্যা হলে সাথে সাথেই, বিদ্যুৎ লাইন ডিস্কানেক্ট হয়ে যাবে। এতে মূল্যবান ইলেকট্রনিক্স সামগ্রি নষ্ট হওয়া থেকে বাচবে। এর জন্য অভিজ্ঞ ইলেকট্রিশিয়ানের হেল্প নিন।

৪। টিনের চালে বজ্রপাতেের ঝুকি অনেক বেশি। কারেন্ট লাইন আরথিং করার পাশাপাশি, চালের উপরে বজ্র নিরোধক দন্ড স্থাপন নিশ্চিত করুন।বিস্তারিত জানতে গুগল করুন/ইউটিউব সার্চ দিন, আর অভিজ্ঞ ইলেক্ট্রেশিয়ান এর পরামর্শ নিন।

৫। যদি বাড়িতে কোন প্রতিরোধ ব্যবস্থা না থাকে, তবে ঝড়ের সময় সবাই একসাথে না থেকে, আলাদা আলাদা রুমে অবস্থান করুন।

৬। বজ্রপাত শুরু হল সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস এবং ধাতব বস্তু থেকে দূরে থাকুন। লোহার জানালা, দরজা এবং লোহার গ্রিল থেকে দূরে থাকুন।

৭। ঘন কালো মেঘ দেখা দিলে ঘর থেকে বের হবেন না, অতি জরুরি প্রয়োজনে রাবারের জুতা পড়ে বাইরে বের হতে পারেন।

৮। বাহিরে থাকা অবস্থায় বজ্রপাত সহ বৃষ্টি শুরু হলে, উঁচু গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি ও তার বা ধাতব খুটি, মোবাইল টাওয়ার ইত্যাদি থেকে দূরে থাকুন। সম্ভব হলে ফাঁকা জায়গায় অবস্

৯। বজ্রপাতে কেউ আহত হলে, বৈদ্যুতিক শকে আহতদের মত করেই চিকিৎসা করতে হবে। কিভাবে প্রাথমিক চিকিৎসা দিতে হয় সেটা জানতে ইউটিউব সার্চ করতে পারেন। আপনার একটু সচেতনতা এক জনের জীবন বাঁচিয়ে দিতে পারে।

১১। প্রত্যেক প্রফেশনাল ফ্রিল্যান্সারের অবশ্যই IPS ব্যাকআপ থাকা উচিৎ। এলাকায় বজ্রপাত হলে দীর্ঘক্ষণ বিদ্যুৎ নাও থাকতে পারে। লোকাল হ্যান্ডমেইড IPS থেকে ব্যান্ডের IPS কেনা ভাল। কারন ব্র্যান্ডের IPS এ UPS মোড ভাল কাজ করে, ফলে বিদ্যুৎ চলে গেলেও, বৈদুতিক কাজে সমস্যা হবে না আর আপনার বাড়তি UPS কেনারও দরকার নেই। ৬০০VA ব্র্যান্ডের IPS এবং ১৩০AMP এর ব্যাটারিতে অনায়াসে ১০-১২ ঘন্টা পিসি এবং ১৬-২০ ঘন্টা ল্যপটপ ব্যাকআপ পাবেন।

১২। যারা অনলাইনে কাজ করেন তারা  ফ্রিল্যান্সারের কাজের পিসির পাশাপাশি, একটা বিকল্প পিসি অবশ্যই থাকা উচিৎ। নিদেন পক্ষে একটা ল্যাপটপ থাকা উচিৎ। সব ধরনের সতর্কতা নেয়ার পরেও, বজ্রপাতের কারনে পিসি নষ্ট হয়ে যেতে পারে, বিকল্প একটা পিসি, বিপদের সময়ে আপনার সব থেকে কাছের বন্ধু হিসাবে হেল্প করবে।

বাংলাদেশের সকল মোবাইল অপারেটরের কোডসমূহ

অনেকেরই গ্রামীনফোন, রবি, বাংলালিংক, এয়ারটেল ও টেলিটক সিমের নাম্বার, ব্যালেন্স ও ইন্টারনেট ব্যালেন্স জানতে অসুবিধা হয়। বিভিন্ন সময় জরুরি প্রয়োজনে এসব ক্ষুদ্র বিষয়গুলো আমাদের বড় সমস্যায় ফেলে দেয়। তাই পাঠকদের জন্য আজকের এ আয়োজনে থাকছে সকল সিমের নাম্বার, ব্যালেন্স ও ইন্টারনেট ব্যালেন্স জানার কোড গুলো দেয়া হলো।

বর্তমানে বাংলাদেশে ৫ ধরনের মোবাইল অপারেটরের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। এদের মধ্যে বহুল পরিচিত অপারেটরগুলো হচ্ছে যথা : গ্রামীণফোন (জিপি), বাংলালিংক, রবি, এয়ারটেল, ও টেলিটক।

বাংলাদেশী মোবাইল অপারেটরসমূহ 

গ্রামীণফোন (জিপি)বাংলালিংকরবিএয়ারটেলটেলিটক

গ্রামীনফোন সিমের প্রয়োজনীয় সার্ভিস কোডসমূহ

Name : Grameenphone
☞Balance Check : *566#
☞Show SIM Number : *2#
☞Package Check : *111*7*2#
☞Minute Check : *566*24#, *566*20#
☞SMS Check : *566*2#
☞MMS Check : *566*14#
☞Data (MB) Check : *566*10#, *567#
☞Call Me Back : *123*Number#
☞Net Setting Request : *111*6*2#
☞Miss Call Alert (On) : type START MCA & Send to 6222
☞Miss Call Alert (Off) : Type STOP MCA & Send to 6222
☞ Emergency Balance : *1010*1# (Check: *566*28#)
☞ Check Offer :*444*1*2#

বাংলালিংক সিমের প্রয়োজনীয় সার্ভিস কোড

☀Name : Banglalink
☞Balance Check : *124#
☞Show SIM Number : *511#
☞Package Check : *125#
☞Minute Check : *124*2#
☞SMS Check : *124*3#
☞MMS Check : *124*2#
☞Data (MB) Check : *124*5#, *222*3#
☞Call Me Back : *123*Number#
☞Net Setting Request : Type ALL & Sent to 3343
☞Miss Call Alert (On) : Type START & Send to 622
☞Miss Call Alert (Off) : Type STOP & Send to 622
☞ Emergency Balance : *874#
☞Check Offer :*7323#

রবি সিমের প্রয়োজনীয় সার্ভিস কোড

☀Name : Robi
☞Balance Check : *222#
☞Show SIM Number : *140*2*4#
☞Package Check : *140*14#
☞Minute Check : *222*3#
☞SMS Check : *222*11#
☞MMS Check : *222*13#
☞Data (MB) Check : *222*81#, 8444*88#
☞Call Me Back : unknown
☞Net Setting Request : *140*7#
☞Miss Call Alert (On) : Type ON & Send to 8272
☞Miss Call Alert (Off) : Type OFF & Send to 8272
☞ Emergency Balance : *8811*1# (OFF: *8811*2# & check : *222*16#)
☞Check Offer :*999#

এয়ারটেল সিমের প্রয়োজনীয় সার্ভিস কোড

☀Name : Airtel
☞Balance Check : *778#
☞Show SIM Number : *121*6*3#
☞Package Check : *121*8#
☞Minute Check : *778*5#or*778*8#
☞SMS Check : *778*2#
☞MMS Check : *222*13#
☞Data (MB) Check : *778*39# or *778*4#
☞Call Me Back : *121*5#
☞Net Setting Request : *140*7#
☞ Miss Call Alert (On) : *121*3*4#
☞ Miss Call Alert (Off) : unknown
☞ Emergency Balance: unknown
☞Check Offer :*222*1#

টেলিটক সিমের প্রয়োজনীয় সার্ভিস কোড
 

☀Name : Teletalk
☞Balance Check : *152#
☞Show SIM Number : Type “Tar” & send to 222
☞Package Check : unknown
☞Minute Check : *152#
☞SMS Check : *152#
☞MMS Check : *152#
☞Data (MB) Check : *152#
☞Call Me Back : unknown
☞Net Setting Request : Type SET & Send to 738
☞Miss Call Alert (On) : Type REG & Send to 2455
☞Miss Call Alert (Off) : Type CAN & Send to 245

Loading...