MeherunNesaAyon

MeherunNesaAyon

MeherunNesaAyon

About MeherunNesaAyon

যোগ্যতা ও হাইলাইট
নারী
Single
Islam
Work Experiences
Skills
Language
Trainings
Education
Social Profile
Add social profile
প্রশ্ন-উত্তর সমূহ 75 বার দেখা হয়েছে এই মাসে 67 বার
1 টি প্রশ্ন দেখা হয়েছে 67 বার
1 টি উত্তর দেখা হয়েছে 8 বার
2 টি ব্লগ
1 টি মন্তব্য
টাইমলাইন

তােমরা কি একটা মজার তথ্য জানাে? মানুষের চোখ প্রায় ১০ মিলিয়ন অর্থাৎ ১ কোটি ভিন্ন ভিন্ন রঙ দেখতে ও চিনতে পারে। যাই হােক, আয়না নিয়ে কথা বলছিলাম, তার প্রসঙ্গেই আসি।

আয়নার সামনে যা রাখা হয়, আয়নায় হুবহু তারই প্রতিবিম্ব গঠন করে। কিন্তু যদি প্রশ্ন করা হয় আয়নার রঙ কি!

হয়তাে অনেকেই বলবে আয়নার রঙ সাদা, আবার অনেকেই বলবে আয়নার রঙ রূপালী। তবে দুঃখজনকভাবে আয়নার রঙ এর মধ্যে একটাও না।

আয়নার রঙ জানার আগে আমরা জেনে নিই আদর্শ আয়না (আদর্শ দর্পন) এর বৈশিষ্ট্য কি। দর্পন বা আয়না হল এমন একটি মসৃণ তল যেখানে আলাের প্রতিফলনের নিয়মানুযায়ী নিয়মিত প্রতিফলন ঘটে। আদর্শ আয়না সাধারনত কোন আলােই প্রতিফলিত করবে না। বরং সম্পূর্ন আলােটাই শােষণ করবে।


কিন্তু আমাদের পৃথিবীতে একেবারে আদর্শ আয়না কোথাও নেই। সাধারন আয়নাগুলাে কিছু আলােক রশ্মি শােষন করে থাকে।

পরীক্ষা করে দেখা যায় আয়না যে আলাে প্রতিফলিত করে তার তরঙ্গদৈর্ঘ্য ৫১০ ন্যানােমিটার। যা দৃশ্যমান সবুজ আলাের তরঙ্গদৈর্ঘ্য।

সুতরাং পদার্থবিজ্ঞানের তথ্য থেকে বলা যায়, আয়নার রঙ সবুজ।

(বিঃদ্রঃ যে বস্তু থেকে যে রঙের আলাে প্রতিফলিত হয়, সে বস্তুর রঙ তাই।)

বায়ুমন্ডল থেকে নীল আলাে প্রতিফলিত হয় বলে বায়ুমন্ডলের রঙ নীল। ব্লাকহােল থেকে কোন আলােই প্রতিফলিত হয় না বলে ব্লাকহােলের রঙ কালাে, আবার সূর্য থেকে সব রঙের আলাে প্রতিফলিত হয় বলে সূর্যের রঙ সাদা দেখায়)

আপেল খেতে কে না ভালােবাসে? অন্যতম সুস্বাদু আর স্বাস্থ্যকর ফলের মধ্যে আপেল একটি। এমনকি আপেল নিয়ে ইংরেজিতে একটি প্রচলিত প্রবাদ ও aTe: An apple a day, keeps the doctor away; যার অর্থ দাঁড়ায়ঃ প্রতিদিন একটি করে আপেল একজন মানুষকে এতটা সুস্থ রাখে যে, তার ডাক্তারের কাছে যাওয়ার প্রয়ােজন হয়না। কিন্তু আশ্চর্যের বিষয় হলাে, এই একই পুষ্টিকর ফলও হতে পারে বিষাক্ত এবং প্রাণনাশক।

হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। আপেল বীজ বিষক্রিয়া এবং মৃত্যু ঘটাতে সক্ষম। আপেলের বীজে অ্যামিগড়ালিন (Amygdalin) থাকে, এটি এমন একটি উপাদান, যা মানুষের পাচক এনজাইমের সংস্পর্শে এলে রক্তে সায়ানাইড নিঃসরণ করে। অ্যামিগডালিনে সায়ানাইড এবং চিনি থাকে যা খাওয়ার পর পাকস্থলীতে হাইড্রোজেন সায়ানাইডে (HCN) রূপান্তরিত হয়। এই সায়ানাইড আপনাকে অসুস্থ করতে পারে এবং এমনকি আপনার মৃত্যুর কারণও হতে পারে। তবে আপনি যদি দুর্ঘটনাক্রমে কিছু বীজ খেয়ে নিন, সেক্ষেত্রে তীব্র বিষাক্ততা হওয়ার ঘটনা বিরল।