বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
112 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (26 পয়েন্ট)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,430 পয়েন্ট)
হ‍্যালো (Hello) ইংরেজি শব্দ। হ‍্যালো শব্দের বাংলা অর্থ ওহে। কারো দৃষ্টি আকর্ষণ করার জন‍্য 'হ‍্যালো' বলা হয়। কেউ কাউকে 'হ‍্যালো' বলে সম্বোধন করলে, প্রতিউত্তরে অপর ব‍্যক্তিও 'হ‍্যালো' বলে সম্বোধন করে। কিন্তু মুসলিম সমাজে 'হ‍্যালো' এর পরিবর্তে 'সালাম' ব‍্যবহৃত হয়ে থাকে। এক মুসলমান আরেক মুসলমানের দৃষ্টি আকর্ষণ করার জন‍্য 'সালাম' ব‍্যবহার করে। একজন মুসলমান আরেকজন মুসলমানকে 'আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ (আপনার উপর শান্তি বর্ষিত হোক)' বলে সম্বোধন করলে, প্রতিউত্তরে অপর মুসলমান 'ওয়া লাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ (আপনার উপরও শান্তি বর্ষিত হোক)' বলে সম্বোধন করে। বর্তমানে মুসলিম সমাজে সালামের পরিবর্তে খ্রিস্টানদের 'হ‍্যালো' শব্দের অনুপ্রবেশ ঘটেছে। কোনো মুসলমান যদি মুসলমানদের সম্বোধনের পরিবর্তে অন‍্য ধর্মের সম্বোধনকে আঁকড়ে ধরে, তাহলে সে মুসলিমদের অন্তর্ভুক্ত হবে না। সুতরাং, ইসলামে মুসলমানদের জন‍্য মোবাইলে সালাম আদান-প্রদান করা জায়েজ আর সালামের পরিবর্তে হ‍্যালো আদান-প্রদান করা নাজায়েজ। ধন‍্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
04 ফেব্রুয়ারি 2016 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Daud Hossain (20 পয়েন্ট)

312,942 টি প্রশ্ন

402,502 টি উত্তর

123,638 টি মন্তব্য

173,341 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...