বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
89 জন দেখেছেন
"অভিযোগ ও অনুরোধ" বিভাগে করেছেন (6,445 পয়েন্ট)

বিশেষ সদস্যদের দৃষ্টি আকর্ষণ করছি।     

4 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (8,688 পয়েন্ট)
হ্যাঁ করতে পারবেন। তবে উত্তরটি যথাযত, সঠিক হতে হবে এবং প্রশ্নের সকল শর্ত অনুসরন করা উত্তর সর্বোত্তম করতে পারবেন।পরে কেউ সর্বোত্তম তুলে প্রথম উত্তরের থেকেও ভাল উত্তর করলেও করতে পারবে।
রবিন আহমেদ দেশের বাহিরে থেকেও দেশের প্রতি অভাবনীয় টানে দেশের মানুষকে উপকার করার জন্য বেছে নিয়েছেন বিস্ময় অ্যানসারসকে। নতুন কিছু জানতে এবং অন্যকে জানাতে সুদূর ওমানে থেকেও বাংলার মানুষের প্রতি ভালোবাসার টানে তিনি বিস্ময়ের সাথে কাজ করে যাচ্ছেন এবং তিনি ওমানে ডলার/ভয়েস ব্যবসার সাথে জড়িত আছেন। বিস্ময়ের সঙ্গে রয়েছেন একজন সমন্বয়ক হিসেবে।
+3 টি পছন্দ
করেছেন (5,075 পয়েন্ট)

কোন উত্তর নির্বাচন করার ক্ষেত্রে একটি প্রশ্নে একটি উত্তর থাকুক কিংবা একাধিক সেটা কোন বিষয়না । নির্বাচন তখনই করা উচিত যখন উত্তরটি পড়ে প্রশ্ন কর্তা কিংবা অন্যকোন সদস্য মন থেকে তৃপ্তি পাবে এবং মনে হবে যে উত্তরটি পরিপূর্ণ ।  


আশাকরি বুঝতে পেরেছেন ।
উজ্জল আহমেদ রবিন প্রকৃতি প্রেমী একজন সাধারণ মানুষ। পছন্দ করেন সাধ্যানুযায়ী অপরকে সাহায্য করতে, নতুন কিছু জানতে ও জানাতে। আলোকিত মানুষ হওয়ার নিরন্তর প্রচেষ্টায় জ্ঞান অন্বেষণে যুক্ত আছেন বিস্ময়ের সাথে। সর্বোপরি একজন ভালো মানুষ হওয়াই তার লক্ষ্য। তিনি বিস্ময়ের সাথে আছেন সমন্বয়ক হিসাবে।
+1 টি পছন্দ
করেছেন (8,877 পয়েন্ট)
উত্তর নির্বাচনের ক্ষেত্রে উত্তরের সংখ্যার দিকে নয় উত্তরের মান বিবেচনা করতে হবে|একটি উত্তর মানসম্মত, নির্ভুল, তথ্যবহুল ও যৌক্তিক হলে অবশ্যই নির্বাচিত করা যাবে|

কিন্তু একটি উত্তরের মধ্যে এসব বিষয়ের ঘাটতি থাকলে নির্বাচন না করাই বেটার হবে|তাই একটি উত্তর নির্বাচিত করতে হলে নিজের বিশেষ জ্ঞানকে ব্যবহার করতে হবে|

প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তরে ঘাটতি থাকলে সেটা নির্বাচিত করা যাবে না|কারণ উত্তর নির্বাচিত করতে হলে উত্তরটা শতভাগ পারফেক্ট হতে হবে|আশা করি বুঝেছেন|
0 টি পছন্দ
করেছেন (4,309 পয়েন্ট)
ইতোমধ্যে দুই জন সমন্বয়ক উত্তর দিয়েই দিয়েছে, এতে অনেকটা ধারণা পেয়েই গেছেন আশা করি। এরপরেও আমি আরও বিস্তারিত বুঝিয়ে দেওয়ার চেষ্টা করলাম।
কিছু প্রশ্ন আছে যেগুলোতে মাত্র একটা উত্তর আসবে আবার কিছু প্রশ্ন আছে যেগুলোতে একাধিক উত্তর আসবে। এখন কথা হচ্ছে যেই সমস্ত প্রশ্নে মাত্র একটা উত্তর আসবে সেই উত্তর সর্বোত্তম সিলেক্ট করা যাবে কিনা!! এখন একটা ব্যাপার খেয়াল করুন, যেই সমস্ত প্রশ্নে মাত্র একটা উত্তর আসে সেই সমস্ত উত্তরই আবার দুই ধরণের হয়ে থাকে। কোনো প্রশ্নে উত্তর আসবে একটা কিন্তু মৌলিক অপরদিকে কোনো প্রশ্নে উত্তর আসবে একটা কিন্তু সেটা ব্যাখা সম্বলিত। যে সমস্ত প্রশ্নে মাত্র একটা উত্তর আসবে কিন্তু সেটা ব্যাখ্যা সম্বলিত, সেই সমস্ত প্রশ্নে সাধারণত অনেকেই উত্তর করার চেষ্টা করে কারণ উত্তরটা হবে ব্যাখ্যামুলক। প্রত্যেকে বিভিনবভাবে ব্যাখ্যা দিয়ে উত্তর করার চেষ্টা করবে। কিন্তু প্রত্যেকের ব্যাখায় গ্রহবযোগ্য হবে না। কারও ব্যাখ্যা ভুল হবে নতুবা স্প্যাম, অথবা অন্যের উত্তরের কপি। এক্ষেত্রে বা এরকম প্রশ্নের জন্য যাতে এরকম প্রব্লেমগুলো না হয় তাই এই ধরণের প্রশ্নে যখনই সঠিক উত্তর আসবে তখনই সেটা সর্বোত্তম সিলেক্ট করা যেতে পারে। এইধরনের প্রশ্নগুলো এরকম হতে পারে---"সুরা বাকার এর তিন নাম্বার আয়াতের ব্যাখ্যা দিন", এই প্রশ্নের উত্তর হিসেবে বিভিন্ন জনে বিভিন্ন ব্যাখ্যা দিতে পারে, কিন্তু সব ব্যাখ্যাই কি সঠিক হবে!! সবই সঠিক হবে না। যেহেতু বিভিন্ন জনের বিভিন্ন ব্যাখ্য আসার সম্ভাবনা রয়েছে কিন্ত সঠিক উত্তর ইতোমধ্যে চলেই এসেছে সেক্ষেত্রে সেই উত্তরটাকে সর্বোত্তম সিলেক্ট করে দেওয়াটাই উত্তম। এখন চলে আসি অন্য ধরণের প্রশ্নের কথায় যেটাতে উত্তর আসবে একটা কিন্তু সেটা ব্যাখ্যামুলক নয়, উত্তরটা হবে মৌলিক। এই সমস্ত উত্তর যেহেতু ব্যাখ্যা মুলক নয় তাই একাধিক উত্তর আসার প্রশ্নই আসেনা(নতুন সদস্যদের ভুল হলে আলাদা কথা)। যেই উত্তরটা মৌলিক মানে মাত্র একটা উত্তর, হয় সেটা ভুল উত্তর নতুবা সঠিক উত্তর। ভুল উত্তর হলে আমাদের বিস্ময় বিশেষ সদস্যরা সেটা হাইড করে দেয়। যখন সেটা সঠিক উত্তর হয় তখন সেটা কোনো নিম্নমানের উত্তর হতে পারে না। তাই মানের দিক থেকেও এই ধরণের উত্তরকে মোটেও বিবেচনা করা যাবে না। কারণ উত্তর যখন একটা, হয় ভুল না হয় সঠিক! সঠিক উত্তর সব সময় যখন সর্বোত্তম ই হয় তাই এক্ষেত্রে সেই মৌলিক উত্তরকে আলাদাভাবে সর্বোত্তম সিলেক্ট করে প্রদর্শন করার দরকার আছে বলে মনে হয় না। উদাহরণ দিলেই বুঝতে পারবেন। ধরেন এই টাইপের প্রশ্ন হল ----"বাংলাদেশের জাতীয় কবি কে??", এখন এই প্রশ্নে উত্তর একাধিক হতেই পারে না। একাধিক হলেও হয় স্প্যাম/কপি, নতুবা ভুল। অবশ্য যেটা সঠিক উত্তর থাকবে মানের দিক থেকেই বিবেচনা করেন আর যেদিক থেকেই বিবেচনা করেন সেটা কিন্তু সঠিক উত্তর এবং সর্বোত্তম উত্তর। উত্তরের মৌলিক বিষয়টাই যখন সর্বোত্তম প্রকাশ করে তাহলে সর্বোত্তমম সিলেক্ট করার কি দরকার!!! এখন আসি ব্যাখ্যামুলক প্রশ্নে বা একাধিক উত্তর সম্বলিত প্রশ্নের উত্তরে কেন সর্বোত্তম সিলেক্ট করবেন??? আগেই বলে দিয়েছি যে ব্যাখ্যামুলক উত্তর করার চেষ্টা করে অনেকে। তাই সাধারণত এই টাইপের প্রশ্নে একাধিক উত্তর আসে এবং প্রায় সব উত্তরই সঠিক কিন্তু মানের কম বেশি রয়েছে মানের দিকে বিবেচনা করলে দেখা যায় সব উত্তর একই মানের হয় না। কোনোটা নিম্নমানের, কোনোটা মধ্যমানের, আবার কোনোটা উচুমানের। মানের দিক থেকে বিবেচনায় নিয়ে যে উত্তরটা উচুমানের সেই উত্তরকে সর্বোত্তম সিলেক্ট করা যেতে পারে এমনকি সিলেক্ট করটাও জরুরি বটে। এই ধরণের উত্তরে সর্বোত্তম সিলেক্ট করলে প্রশ্ন কর্তার ফলো করতে সুবিধা হয় অপরদিকে যারা জানার জন্য এসেছে তাদেরও ফলো করতে সুবিধা হয়।
আশা করি ব্যাপারটা ক্লিয়ার বুঝতে পেরেছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
14 ডিসেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন amer mallick (75 পয়েন্ট)

342,813 টি প্রশ্ন

435,891 টি উত্তর

136,350 টি মন্তব্য

184,723 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...