বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
40 জন দেখেছেন
"কবিতা সমগ্র" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
এরকম অনেক নতুন এবং পুরাতন কবি ও লেখকের কবিতা পড়া হয়েছে যেখানে অশালীন/গালিগালাজপুর্ন শব্দ-উপমা ব্যাবহার করা হয়েছে। এগুলো কি পাঠকের বোধগম্যতাকে ইচ্ছামুলকভাবে কষ্টসাধ্য করার জন্য নাকি এতে করে তারা নিজেদেরকে পাঠকের নিকট অতি চিন্তাশীল হিসেবে উপস্থাপন করার জন্য করে? সাহিত্যে এ বিষয়টি কতটা গ্রহনযোগ্য?

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,426 পয়েন্ট)
এরকম অনেক নতুন এবং পুরাতন কবি ও লেখকের গদ‍্য (প্রবন্ধ) ও পদ‍্য (কবিতা) রয়েছে, যেখানে অশালীন বা গালিগালাজপূর্ণ শব্দ-উপমা ব্যবহার করা হয়েছে। এসব অশালীন বা গালিগালাজপূর্ণ শব্দ প্রকৃতপক্ষে বাংলা সাহিত‍্যকে কলুষিত করে। কিন্তু যেসব পাঠক অশালিন বা গালিগালাজপূর্ণ শব্দ পছন্দ করে, তাদের মনে এ ধরণের সাহিত‍্য জায়গা করে নিলেও বাকিরা তা পড়ে না বা বয়কট করে। এগুলো আসলে তারা চরিত্রহীন পাঠকের মন জয় করার জন‍্য, চরিত্রবান পাঠকের বোধগম্যতাকে ইচ্ছামূলকভাবে কষ্টসাধ্য করার জন্য এবং নিজেদেরকে পাঠকের নিকট অতি জনপ্রিয় বা অশ্লীলতাকে সমর্থনকারী হিসেবে উপস্থাপন করার জন্য চেষ্টা করে। কিন্তু প্রকৃতপক্ষে সাহিত‍্যে অশালিন বা গালিগালাজপূর্ণ শব্দ গ্রহণযোগ‍্য হতে পারে না। রহস‍্যময় গল্প-উপন্যাস সাহিত‍্যের মধ‍্যে পড়লেও সাহিত‍্য আসলে রহস‍্যময় কিছু নয়। সাহিত‍্য হচ্ছে বাস্তবতার এক ভিন্ন রূপ। ধন‍্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর
08 মার্চ 2018 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন SM Shamim Ahmed (5,554 পয়েন্ট)
7 টি উত্তর
15 ফেব্রুয়ারি 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মদ রিয়াদ (47 পয়েন্ট)
1 উত্তর
17 অগাস্ট 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (7,706 পয়েন্ট)

312,562 টি প্রশ্ন

402,132 টি উত্তর

123,483 টি মন্তব্য

173,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...