109 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,077 পয়েন্ট)
বিজ্ঞানের মতে, পৃথিবী শুরুর থেকে কোনো ভাষা ছিল না।মানুষ জন্ম কালের সময় গুলোতে মানুষ আলাদা আলাদা বন্য পশুর মতো বিচ্ছিন্ন ভাবে বসবাস করত।তারা ফল খেত এবং বীজ ফেলে রাখত মেয়েরা লক্ষ করত যে বীজ থেকে চারা এবং ঐ ফল জন্মাতে। । পরে তারা চাষ শুরু করে পছন্দ মতো পুরুষ কে নিয়ে থাকত।এভাবে অনেক মানুষ একসাথে থাকা শুরু করল।ফলে যোগাযোগের প্রয়োজন পরে ইশারা অঙ্গ ভঙ্গি ইত্যাদির মাধ্যমে মনের ভাব প্রকাশ করত।পরে এভাবেই ভাষার সৃষ্টি।তবে কোন ভাষা আগে জন্ম নিয়েছে এ নিয়ে মতভেদ আছে।ইসলাম,খ্রিষ্টান ধর্মাবলম্বিরা প্রাচীন আরবি আর গ্রীসরা প্রাচীন প্রাচ্য গ্রিক ভাষাকে প্রথম ভাষা বলে থাকে।বিজ্ঞান বলে প্রথম ভাষা "ইশারা ইঙ্গিতের ভাষা"।
করেছেন (2,555 পয়েন্ট)
সকল ধর্মই নিজেকে প্রথম বলে দাবী করে কাজেই সেই ধর্মের ধর্মীয় গ্রন্থগুলো যে ভাষায় আছে সেই ভাষাকে প্রথম বলে দাবী করে যা একদমই ভুল, ইসলামেও তেমনি আরবী ভাষা প্রথম নয়। কোরআন নাযিলের আগে আরও নবী এসেছেন, গ্রন্থ নাযিল হয়েছে তার সব কি আরবী? 

আমরা আসলে ভালবাসার আবেগে আরবীই সব বলে উচুতে তুলে ধরতে চাই। এটা ঠিক নয়।
করেছেন (1,077 পয়েন্ট)
ঠিক বলেছেন। আল্লাহ কুরআনে বলেছেন:"আমি প্রত্যেক জাতির জন্যই পথপ্রদর্শক পাঠিয়েছি"।আয়াত থেকে বোঝা যায় যে সব কিতাবের ভাষা আরবি ছিল না।বরং ভিন্ন ভাষাও ছিল।আর মানুষের অনুমান তো সব সময়ই ঠিক হয়না।আসল সত্যটা সৃষ্টিকর্তাই জানে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
13 মার্চ 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ayatullah Khan (70 পয়েন্ট)

282,911 টি প্রশ্ন

367,200 টি উত্তর

110,559 টি মন্তব্য

152,569 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...