48 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (0 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (180 পয়েন্ট)
সূত্রের জন্যে নাম্বার দিবে না। তবে যদি অংকের কিছু অংশ হয় তাহলে সৃজনশীলের নিয়ম অনুযায়ী কিছু নাম্বার পাওয়া যায়। ধরুন, ৪নাম্বারের প্রশ্ন, এখানে শুরুতে কিছু হলো শেষে মিলাতে পারলেন না। তখন স্যার হয়তো ২দিতে পারেন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,878 পয়েন্ট)
অংকের কিছুটা ভুল হলে ঠিক যত অংশ ভুল হয়েছে সেই অংশের নাম্বার কেটে নেওয়া হয়। বাকি যেটুকু ঠিক হবে তার ভিত্তিতে নাম্বার দেওয়া হবে। একটা এক্সাম্পল দিলে বুঝতে সুবিধা হবে। ধিরুন, আপনাকে কতগুলো সংখ্যা দিল। এখন প্রশ্ন হল--- সেই সংখ্যাগুলোর গড় নির্ণয় করতে হবে। গড় নির্ণয়ের জন্য প্রধাণত আপনাকে দুইটা কাজ করতে হবে। একটা হচ্ছে সংখ্যাগুলো যোগ,এরপর মোট সংখ্যা দিয়ে সেই যোগফলকে ভাগ। সেই প্রশ্নটির জন্য চার মার্ক বরাদ্দ থাকে থাকে, এক্ষেত্রে যোগটি করার জন্য দুই মার্ক আর ভাগটা করার জন্য দুই মার্ক দেওয়া হবে। আপনি যদি যোগটা ঠিকভাবে করতে পারেন তাহল যোগের জন্য যেই মার্ক ছিল সেই মার্কটা আপনাকে দিয়ে দেওয়া হবে। এরপর এর কাজ হল ভাগ। যদি ভাগটাও ঠিক করতে পেরেছেন তাহলে সেখানেও দুই মার্ক দিয়ে দেওয়া হয়। আর এটা ভুল করলে সেখানে ভাগের জন্য কোনো মার্ক দেওয়া হবে না। মুলত সব প্রশ্নেই এভাবেই মার্ক দেওয়া হয়। এইদিক বিবেচনায় বলা যায়, একটু ভুল হলেই পুরো মার্ক কেটে নিবে না। তবে একটা অংকের জন্য মেইন জিনিস হল সুত্র। সুত্রই যদি ভুল হয় তাহলে মার্ক না দেওয়ারই সম্ভাবনা বেশি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

282,547 টি প্রশ্ন

366,805 টি উত্তর

110,400 টি মন্তব্য

152,287 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...