71 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (237 পয়েন্ট)
বন্ধ করেছেন
ssc বইয়ে আছে ইসলামি কার্যনীতি বা জীবনপদ্ধতিকে শরিয়ত বলে। তাহলে শরিয়ত অর্থ কি?

ক.জীবনপদ্ধতি    খ.কার্যনীতি।    এ দুটি option এর দুটোই কি correct হবে?তাড়াতাড়ি বলবেন।      
বন্ধ

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (979 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
শরিয়ত শব্দের মানে ইসলামী ধর্মশাস্ত্র। যেমনঃ শরিয়তি রায় বলতে ইসলামী রায়কে বুঝায়। ইসলামী কার্যনীতি বা ইসলামী জীবনপদ্ধতিকে শরিয়ত বলে। সুতরাং, শরিয়ত শব্দের অর্থ 'ইসলামী কার্যনীতি' বা 'ইসলামী জীবনপদ্ধতি'। জীবনপদ্ধতি বা কার্যনীতি দুটোই সঠিক। তবে 'জীবনপদ্ধতি' হচ্ছে সর্বোত্তম সঠিক। কেননা, ইসলামই একমাত্র পূর্ণাঙ্গ 'জীবনব‍্যবস্থা', যা অনুসরণ করলে জীবনকে সুন্দর, সফল ও সুষমামন্ডিত করার জন‍্য আর অন‍্য কিছুর প্রয়োজন হয় না। ধন‍্যবাদ।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
প্রশ্ন ছিল ঃ "ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন"- কোরআনের এই বানী ঐরকম করে লেখা করআন অবমাননার শামীল -এই কথাটা কি শরিয়ত সম্মত? উত্তর দিয়েছনঃ এ ব্যাপারে কোনো ফতোয়া পাইনি, আল্লাহ্‌ ভালো জানেন, আমার মনে হয়না এতে কোনো সমস্যা আছে, কেননা সংক্ষিপ্ত রুপটি মূল আয়াতের অর্থ বিকৃত করেনা। আর খুব কমন হওয়ায় যে কেউ এটা দেখেই বুঝতে পারে। এটা যদি অবমাননাকর হতো তাহলে (স.), (র.), (রা.), MD ইত্যাদি সবই বর্জন করা হতো। কিন্তু স্বয়ং ইসলামি বইয়েও এরকম সংক্ষিপ্ত রুপের ব্যবহার দেখা যায়। এখন আমি প্রশ্নকারী প্রশ্ন হল কোরআনের বাণীর সাথে মানুষের নামের উদাহরণের দেয়ার কি যুক্তিকতা থাকতে পারে। তাই আমি এ ব্যাপারে একজন অভিজ্ঞ মুফতি মোহাদ্দেসের মাধ্যমে উত্ত্র জানতে চাই?
13 মার্চ 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Syed Mostaq Uddin (3,171 পয়েন্ট)
0 টি উত্তর
08 ফেব্রুয়ারি "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdur Rahim9 (9 পয়েন্ট)
2 টি উত্তর
2 টি উত্তর
02 ডিসেম্বর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অংকন ইসলাম শেখ (11 পয়েন্ট)
0 টি উত্তর

282,547 টি প্রশ্ন

366,805 টি উত্তর

110,400 টি মন্তব্য

152,287 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...