বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
56 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (12 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,851 পয়েন্ট)
যেই তন্ত্রের সাহায‍্যে শরীরে শ্বসন ক্রিয়া ঘটে তথা জীব শ্বসনকার্য (শ্বাস গ্রহণ ও ত‍্যাগ) করতে পারে বা নিশ্বাস-প্রশ্বাস নিতে পারে, সেই তন্ত্রকে শ্বসনতন্ত্র (Respiratory system) বলে। সূত্রঃ বাংলা ইংরেজি ডিকশনারী।
0 টি পছন্দ
করেছেন (4,011 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
যে অঙ্গগুলোর সাহায্যে শ্বাসকার্য পরিচালিত হয় সেগুলোকে একত্রে শ্বসণতন্ত্র বলে। 
0 টি পছন্দ
করেছেন (5,318 পয়েন্ট)
যে তন্ত্রের মাধ্যমে শ্বসনকার্য সম্পন্ন হয় তাকে শেবসনতন্ত্র বলে ৷ যে শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় দেহকর্তৃক গৃহীত খাদ্য অক্সিজেন সহযোগে জারিত হয়ে তাপ ও স্থিতিশক্তি উৎপন্ন করে তাকে শ্বসনতন্ত্র বলে ৷ শ্বসনের সাথে যেসকল অঙ্গ জড়িত তাকে শ্বসনিক অঙ্গ বা শ্বসনন্ত্র বলে।
করেছেন (3,740 পয়েন্ট)
ভাল তথ্য দিয়েই লিখতে চেয়েছেন কিন্তু শেষ পর্যন্ত কিছু ভুল রয়ে গেছে, ঠিক করে দিন তাহলে ভাল উত্তর হবে। যেমনঃ স্থিতি শক্তি উৎপন্ন করে তাকে শ্বসনতন্ত্র বলে লিখেছেন এটা ভুল। সঠিক হচ্ছে তাকে শ্বসন বলে। আর শ্বসন ক্রিয়ায় অংশগ্রহন কারি অংগ গুলো একত্রে শ্বসনতন্ত্র । সাজিয়ে লিখুন।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

322,632 টি প্রশ্ন

413,156 টি উত্তর

128,022 টি মন্তব্য

177,690 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...