বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
110 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (35 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
বিস্তারিত উত্তর চাই।

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,430 পয়েন্ট)
নির্দিষ্ট তাপমাত্রায় বাতাসের অক্সিজেনের সাথে কোনো পদার্থের রাসায়নিক বিক্রিয়ার ফলে সৃষ্ট তাপ ও আলো বিকিরণকারী শিখাকে আগুন বলে। যা জায়গা দখল করে এবং যার ওজন আছে, তাকে পদার্থ বলে। কিন্তু যা জায়গা দখল করে না অথবা যার ওজন নেই, কিন্তু ক্ষমতা আছে, তাকে শক্তি বলে। আলো, তাপ ও আগুনের ওজন নেই, কিন্তু ক্ষমতা আছে, তাই এগুলো শক্তি, পদার্থ নয়। ধন‍্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (418 পয়েন্ট)
আগুন হলো একপ্রকার বিক্রিয়া যেখানে কার্বনের সাথে অক্সিজেনের বিক্রিয়ায় কার্বন-ডাই- অক্সাইড উত্‍পন্ন হয় আর তার সাথে বিপুল পরিমাণ শক্তি । আরো কিছু কিছু পদার্থের বিক্রিয়ায় আগুন ধরে যেতে পারে অর্থাত্‍ সেসব পদার্থের বিক্রিয়া আগুন হিসেবে আত্মপ্রকাশ করতে পারে । যেমনঃ পটাশিয়াম, সোডিয়াম, লিথিয়াম ইত্যাদি । অর্থাত্‍ আগুন হলো একপ্রকার বিক্রিয়া যাতে শক্তি উত্‍পন্ন হয় ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 জুলাই 2018 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মদ মাহাবুবুল (11 পয়েন্ট)
2 টি উত্তর
05 জুলাই "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন প্রথম (393 পয়েন্ট)
1 উত্তর
05 জুলাই "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abu Huzaifa (14 পয়েন্ট)
1 উত্তর
07 নভেম্বর 2015 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন নবি (85 পয়েন্ট)

312,940 টি প্রশ্ন

402,502 টি উত্তর

123,637 টি মন্তব্য

173,341 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...