বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
85 জন দেখেছেন
"মাইক্রোপ্রসেসর এন্ড মাইক্রোকম্পিউটার" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,895 পয়েন্ট)
কম্পিউটার কাজ করে বাইনারী সংখ্যা পদ্ধতিতে এবং কম্পিউটার শুধু যোগ করতে পারে। কারন এডার লজিকের মাধ্যমে যোগ করা সহজ কিন্তু বিয়োগ করা যায়না। তাই বিয়োগের কাজ গুলো যোগের মাধ্যমে করার রীতি ব্যবহার করা হয়, এই রীতিকে কমপ্লিমেন্ট বা পরিপূরক বলে। কমপ্লিমেন্ট দুই প্রকারে ব্যবহার হতে পারে। ১s কমপ্লিমেন্ট এবং ২s কমপ্লিমেন্ট।

এই কমপ্লিমেন্ট নিয়ম হচ্ছে ১s এর ক্ষেত্রে বাইনারী ডিজিটের বিপরীত মান, যেমন ধরুন একটি বাইনারী সংখ্যা হচ্ছে  ১০১১ তাহলে এর 1s কমপ্লিমেন্ট হবে ০১০০ । খেয়াল করুন ০ এর জাগায় ১ এবং ১ এর জাগায় ০ হয়েছে। এই ভাবে কমপ্লিমেন্ট করা হয়। তবে ২s কমপ্লিমেন্ট এর ক্ষেত্রে এই মানের সাথে ১ যোগ করতে হবে(বাইনারী যোগ) তাহলে যে মান পাওয়া যাবে তা ২s কমপ্লিমেন্টারী মান।

বিয়োগের কাজ এবং ঋনাত্মক সংখ্যার যোগ সহ বিয়োগ করতে এই কমপ্লিমেন্ট ব্যবহার করা হয়। কারন কম্পিউটার সরাসরি বিয়োগ করতে পারেনা। 
করেছেন (6,072 পয়েন্ট)

ভাইয়া, "× কারন" বানানটা সম্পাদন করুন। সঠিক বানান হবে - "√ কারণ"। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
08 মার্চ 2014 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (6,513 পয়েন্ট)
1 উত্তর

331,595 টি প্রশ্ন

422,409 টি উত্তর

131,166 টি মন্তব্য

181,124 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...