75 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (0 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,273 পয়েন্ট)
অবশ্যই মেডিক্যাল। একজন ডাক্তার পৃথিবীর যেই দেশেই হোক, সর্বদা একজন ইঞ্জিনিয়ারের থেকে বেশি বেতন পান। বাস্তবিক অর্থে ডাক্তারের স্থান ওপরওয়ালার পড়ে। কারন কিছু কিছু মুহূর্তে একজন মানুষকে আল্লাহ ছাড়া কেউ বাচাতে পারে তবে তা একজন ডাক্তার। পৃথিবীতে যতদিন মানুষ বেচে থাকবে, ততদিন দুনিয়াতে ডাক্তারের ডিমান্ড থাকবে। অন্য দিকে জব মার্কেটে একজন ড্রাইভারের বেতন মাঝে মাঝে এক জন ইঞ্জিনিয়ারের থেকে বেশি হয়।

এখন কথা হচ্ছে বলতে পারেন, আপু, মার্ক,বিল এরা সবাই তো ইঞ্জিনিয়ার, এরাই তো পৃথিবীর শ্রেষ্ঠ ধনী। 

সেইক্ষেত্রে উত্তর এই যে, ওনারা সাধারন মানুষ নন। নিজেকে সবসময় সাধারন মানুষের সাথে তুলনা করবেন। ওনারা নিজের আবিস্কার বা কষ্টের জন্য এই পর্যায় এসেছেন। ওনারা ডাক্তার নাকি ইঞ্জিনিয়ার সেই জন্য নয়। চলুন সাধারন মানুষের সাথে তুলনা করিঃ

আন্তর্জাতিক স্কেলে (১ম বিশ্বের দেশসমূহে) একজন জেনারেল ডাক্তারের (নন স্পেশালিষ্ট) মাসিক আয় ৳১৩,০০,০০০ ($16,000)। অন্য দিকে একজন নরমাল ইঞ্জিনিয়ারের (মেকানিক্যাল/সিভিল/ইলেকট্রিক) বেতন সেই একই দেশগুলোতে মাত্র ৳৭,০০,০০০ ($8,300)। 

আমাদের বাংলাদেশের ক্ষেত্রে, 

স্টার্টিং এ একজন ডাক্তারের বেতন ৳৫০,০০০-৳১,২০,০০০ পর্যন্ত হতে পারে, ওপর দিকে একজন সাধারন ইঞ্জিনিয়ারের বেতন শুরুতে মাত্র ৳৩৫,০০০-৳৫০,০০০।

আর সবথেকে বড় ব্যাপার, ডাক্তারদের Self-Employment এর সুযোগ অসীম। আপনি কোনো হাস্পাতালের অধীনে না থেকে নিজেও চেম্বার দিয়ে নিজের ইচ্ছা মতো রুগী দেখতে পারেন। অথবা বিভিন্ন হাস্পাতালের সাথে কন্টাকে অপারেশন করতে পারেন। এমন বহুত ডাক্তার আছে যারা মাসে মাত্র ১-২টি ক্রিটিকাল অপারেশন করেই লাখ দেড়েক ক্যাশ বাড়ি নিয়ে যায়।

কিন্তু ওপর দিকে ইঞ্জিনিয়ারদের এই সুযোগ প্রায় নেই বললেই চলে। সিভিল ও আর্কিটেক্ট দের সুযোগ এই ক্ষেত্রে আবার অনেক। অন্যান্য ইঞ্জিনিয়ারেরা ফ্রিলান্সিং করতে পারলেও সেইটার কোনো গ্যারেন্টি থাকে না। 

আসা করি আপনি নিজেই বুঝবেন কোনটা অধিক উন্নত।

কিন্তু মানুষের ইচ্ছা অনিচ্ছাও একটা ব্যাপার। অনেকেই মেডিক্যাল ব্যাক্তিগতভাবে লাইক করেন না, কিংবা ইঞ্জিনিয়ারিং এর প্রতি Passionate। তাই কারো ওপর কিছু জোর করে চাপিয়ে দেয়া উচিত নয়।   
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,275 পয়েন্ট)
দেখুন ডাক্তার ইঞ্জিনিয়ার দুইটি ভিন্ন পেশা। একটার সাথে অন্যটার তুলনা চলে না।

বাংলাদেশের প্রেক্ষাপটে কিছু ইঞ্জিনিয়ারদের পেশাগত সুবিধা থাকলেও অধিকাংশ ইঞ্জিনিয়ারিং সাবজেক্টের কর্মস্থল এদেশে অপ্রতুল। সেই হিসেবে ডাক্তারদের কর্মস্থল তুলনামূলকভাবে বেশি। 

তবে এক জরিপ অনুযায়ী, ২০২৬ সালে এদেশে প্রায় ৩ লক্ষ ডাক্তার থাকবে বেকার। তবে ডাক্তারদের পড়াশোনা শেষ করতে প্রচুর সময় লাগে। 

টেক্সটাইল বা ইন্ডাস্ট্রিয়াল সাবজেক্টে ইঞ্জিনিয়ারিং পড়লে অনেক দ্রুতই দেশে চাকুরী পাবেন। স্কিল ভালো থাকলে ইঞ্জিনিয়ারিং থেকে অনেক ভালো চাকুরী করা যায়।    

একজন ইঞ্জিনিয়ার বা ডাক্তার যাই হোন না কেন ভালোভাবে পড়াশোনা করলে সব সেক্টর থেকেই ভালো চাকুরী পাবেন। এবং ভালো বেতনই পাবেন। 

আব্দুল্লাহ আল সাকিব অজানাকে জানার ও সবার সাথে জ্ঞান বিনিময়ের আগ্রহ থেকেই যুক্ত হয়েছেন বিস্ময়ের সাথে। স্বপ্ন দেখেন একজন ইঞ্জিনিয়ার হওয়ার ও মানুষের সেবা করার। জ্ঞান বিনিময়ের বিশাল এই প্লাটফর্মে আছেন সমন্বয়ক হিসেবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর

283,383 টি প্রশ্ন

367,858 টি উত্তর

110,874 টি মন্তব্য

152,898 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...