73 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (8,247 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
মৃত্যুর পরে মানবদেহে তাপমাত্রা কতক্ষণ থাকে? মৃত্যুর প্রায় ৬ ঘন্টা পরে দেহে তাপমাত্রা থাকতে পারে কি? তখনো দেহ শীতল হয়ে যায় নি এবং পেশি শক্ত হয় নি|দেহের হাত, পা তখনো শক্ত না হয়ে ব্যায়াম করানো যাচ্ছে কারণ টা কি? এটা স্বাভাবিক না অস্বাভাবিক? এটার বৈজ্ঞানিক ব্যাখ্যা কি?
করেছেন (4,717 পয়েন্ট)
এরকম কোনোভাবেই হওয়ার কথা নয়। সর্বোচ্চ দুই ঘণ্টা পর্যন্ত এরকম হতে পারে, এর বেশি হওয়া অসম্ভব।
করেছেন (8,247 পয়েন্ট)
সেটাই তো! গতকাল আমাদের এলাকায় এমন ঘটনাই ঘটেছে|লাশ গোসল দেওয়ার সময় এ অস্বাভাবিক বিষয়টি দৃষ্টিগোচর হয়|পরে লাশ মেডিকেলে নিয়ে যায় এবং ডাক্তারগণ মৃতই ঘোষণা করে|কিন্তু তাৎক্ষনিক এ ঘটনার বিষয়ে কিছু জানাতে পারে নি|

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,025 পয়েন্ট)
মৃত্যুর পর দেহ শক্ত হয়ে যাওয়ার প্রক্রিয়ায় নাম Rigor Mortis । মৃত্যুর ৩/৪ ঘন্টা পরই প্রক্রিয়াটি শুরু হয়। কিছু ক্ষেত্রে এটি ৬ ঘন্টা নাগাদ বিলম্বিত হতে পারে।চোখ, ঘাড় এবং চোয়ালের পেশিগুলো আগে শক্ত হয়। মৃত্যুর পর থেকে আট ঘন্টা পর্যন্ত শরীর আস্তে আস্তে শক্ত হতে থাকে, কিন্তু বিশেষ কিছু অঙ্গ তখনও নমনীয় থাকে। ৮-১২ ঘন্টার মধ্যে প্রায় সবগুলো পেশি পুরোপুরি শক্ত হয়ে যায়। এরপর আরো ১২ ঘন্টা পেশিগুলো শক্ত হয়ে থাকে। মৃত্যুর ২৪-৩৬ ঘন্টার মাঝে পেশিগুলো ধীরে ধীরে আবার নরম হতে শুরু করে। পুরো প্রক্রিয়া প্রায় ২৪-৩৬ ঘন্টা পর্যন্ত চলে। মাঝে মাঝে ৪৮ ঘন্টার মতও হয়.. আবার মৃত্যুর পর তাপমাত্রা কমাটাও কিছু বিষয়ের উপর নির্ভর করে, সেই প্রক্রিয়াটিকে বলে Algor Mortis, সাধারণ তাপমাত্রায় কেউ মারা গেলে প্রথম ঘন্টায় সাধারণত ২° তাপমাত্রা কমে, তারপর থেকে প্রতি ঘন্টায় ১-১.৫° করে কমতে থাকে তবে তা কখনোই শূন্য হয়না। সাধারণত ১৫° এর কাছাকাছি এসে স্থির হয়। তবে এক্ষেত্রেও মৃতের বয়স, পরিবেশের তাপমাত্রা, মৃত্যুর কারন এইগুলার জন্য ব্যতিক্রম কেখা যায় কিছুটা। তাই আপনার দেখা বিষয়টাকে অস্বাভাবিক বলা যায় না। আপনি Wikipedia থেকে Algor Mortis/Rigor Mortis নিয়ে বিস্তারিত জানতে পারেন।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 ডিসেম্বর 2018 "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sapon Molla (818 পয়েন্ট)
1 উত্তর
02 এপ্রিল 2016 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন রিফাত৮৩০ (4,080 পয়েন্ট)

282,826 টি প্রশ্ন

367,103 টি উত্তর

110,524 টি মন্তব্য

152,511 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...