বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
92 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (20 পয়েন্ট)

3 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,426 পয়েন্ট)
আঁশ, আঁশটে ও আঁইশ একই শব্দ। গাছ-পালা, ফল-মূল প্রভৃতির সূক্ষ্ম তন্তুকে আঁশ বলে। আবার মাছ, সরীসৃপ এবং কোনো কোনো স্তন‍্যপায়ী প্রাণীর বহিঃস্তকের ক্ষুদ্র ও অর্ধস্বচ্ছ শক্ত আবরণকে আঁশ, আঁশটে বা আঁইশ বলে। সূত্রঃ বাংলা ইংরেজি ডিকশনারী।
0 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

মাছের শল্ককে আঁইশ বলে।

0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)

আঁইশ

আঁইশ ত্বকোদ্ভূত অস্থিময় (bony) বা শৃঙ্গায়িত (horny) ক্ষুদ্রাকৃতির পাতলা পাত (Plate) বিশেষ যা অধিকাংশ মাছ সরীসৃপের ত্বক রক্ষাকারী অঙ্গ হিসেবে বিবেচিত হয়ে থাকে। সাধারণত একটি আঁইশের শেষ প্রান্ত পরবর্তী আঁইশের শুরুর প্রান্তের সামান্য অংশ আবৃত করে রাখে।

মাছের আঁইশ ত্বকের ডার্মিস (Dermis) হতে উদ্ভূত অস্থিময়। অন্যদিকে সরীসৃপ, পাখি স্তন্যপায়ীদের আঁইশ এপিডার্মিস (Epidermis) থেকে উদ্ভূত এবং মূলত শৃঙ্গায়িত। তবে কতিপয় উভচর, সরীসৃপ স্তন্যপায়ীদের এপিডার্মিসের পাশাপাশি ডার্মিস স্তর হতে উদ্ভূত আঁইশও দেখতে পাওয়া যায় যা ওস্টিওডার্ম (Osteoderm) নামেই বেশি পরিচিত।

মাছে পাঁচ ধরণের আঁইশ দেখতে পাওয়া যায় যথা- কসময়েড (Cosmoid), প্লাকয়েড (Placoid), গ্যানয়েড (Ganoid), সাইক্লয়েড (Cycloid) টিনয়েড (Ctenoid)

তথ্যসূত্র : আঁইশ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
04 জানুয়ারি 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rahim I Ripon (326 পয়েন্ট)

312,562 টি প্রশ্ন

402,132 টি উত্তর

123,483 টি মন্তব্য

173,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...