বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
239 জন দেখেছেন
"গিনেজ বুক" বিভাগে করেছেন (1,978 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (3,952 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
না মানুষ খেকো এধরনের কোন গাছ নাই।

তবে কিছু কিছু উদ্ভিদ আছে যেমন আমাদের দেশে কলসী উদ্ভিদ নামে এক প্রকার উদ্ভিদ আছে(সচরাচর পাওয়া যায়না)

যাদের পাতা অনেকটা কলসির মত। এই কলসিতে একটি ঢাকনা মত উপাংঙ্গও থাকে। এই কলসির ভেতর যদি কোন কীটপতঙ্গ ইদুর এরকম ছোট প্রাণী প্রবেশ করে আশ্রয় গ্রহন করে বা বাসা বাধে তখন এই উদ্ভিদ ঢাকণা বন্ধ করে দেয়।(এর ফলে প্রাণীটি বের হতে পারবেনা, এমটা নয়। ঢাকার ফলে বাতাস যাতায়াত বন্ধ হয়) এবং পাতার ভেতরে এক প্রকার টক্সিন বা বিষ ক্ষরন করে, এর ফলে ইদুর বা প্রাণী মরে কয়েকদিনে ভেতরেই পচে যায়, তখন উদ্ভিদের পাতার ভেতরের অংশ থেকে হস্টোরিয়া বা শেকড়াকৃতি উপাংঙ্গ সৃষ্টি হয়ে পচা প্রাণির দেহ থেকে পানি খনিজ লবন ও জৈব পদার্থ তথা জৈবসার শোষন করে। এই প্রক্রিয়াটি বিজ্ঞানীরা প্রকাশ করার পর সাধারন মানুষের অতি আগ্রহের ফলে দিনে দিনে রুপান্তরিত হয় আজ মানুষ খেকো গাছ পর্যন্ত গল্প সৃষ্টি হয়েছে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 অক্টোবর 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Iqbal hussain topu (20 পয়েন্ট)
1 উত্তর
09 সেপ্টেম্বর 2017 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন sujoykumar (11 পয়েন্ট)
2 টি উত্তর
1 উত্তর

331,939 টি প্রশ্ন

422,808 টি উত্তর

131,362 টি মন্তব্য

181,210 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...