108 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (218 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
করেছেন (3,297 পয়েন্ট)
আপনি কোন নামাজের আযানের কথা বলছেন? জুম্মা নাকি ওয়াক্তিয়া? 
করেছেন (5,666 পয়েন্ট)
আযানের সময় কিছু খাওয়া লাগে না কথাটি কি এভাবে হবে?

আযানের সময় কিছু খাওয়া যাবে না!

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,426 পয়েন্ট)

হযরত আবূ সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ  যখন তোমরা আজান শোন! তখন তাই বল যা মুয়াজ্জিন বলে। তথা আজানের জবাব দাও।

আজানের সময় খেতে হয় না এমন কথা পুরোপুরি সঠিক নয়। তবে আজানের সময় এ ধরনের কাজ বন্ধ করে আজানের জবাব দেয়া উচিত। তবে যদি তা বন্ধ না করে আজানের জবাব না দেওয়া হয় তাতে গোনাহ হবে না। আর যদি খিদে বেশি হয় তাহলে তো কথায় নেই; কারণ হাদিসে এমন মুহূর্তে নামাযও বিলম্ব করার অনুমোদন ইসলামী শরীয়তে আছে।-সহীহ বুখারী, হাদীস নং-৫৮৬, সহীহ মুসলিম, হাদীস নং-৮৭৪, সুনানে আবু দাউদ, হাদীস নং- ৫২২, সুনানে তিরমিজী, হাদীস নং-২০৮, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৭২০, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-১৬৩৭, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-১৭৮৪ সহিহ মুসলিম হা. নং ৫৬০। হাদিসদুটির আরবী পাঠ এই-

**عن ابن أبي عتيق قال تحدثت أنا والقاسم عند عائشة رضي الله عنها حديثا وكان القاسم رجلا لحانة وكان لأم ولد فقالت له عائشة

 :مالك لا تحدث كما يتحدث ابن أخي هذا ؟ أما إني قد علمت من أين أتيت هذا أدبته أمه وأنت أدبتك أمك قال فغضب القاسم وأضب عليها فلما رأى مائدة عائشة قد أتي بها قام قالت أين ؟ قال أصلى قالت اجلس قال إني أصلي قالت اجلس غدر إني سمعت رسول الله صلى الله عليه و سلم يقول لا صلاة بحضرة الطعام ولا هو يدافعه الأخبثان.

**عن أبي سعيد الخدري أن رسول الله صلى الله عليه و سلم قال :إذا سمعتم النداء فقولوا مثل نما يقول المؤذن

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
12 অগাস্ট 2018 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

282,929 টি প্রশ্ন

367,227 টি উত্তর

110,581 টি মন্তব্য

152,583 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...