98 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (383 পয়েন্ট)
পদার্থবিজ্ঞানী নিউটনের তিনটি সূত্রের কথা সবারই জানা। কিন্তু সেই তিনটি সূত্রের মধ্যে তৃতীয় সূত্রটি ভুল বলে দাবি করেছেন নজমুল হুদা নামের বাংলাদেশের এক গবেষক। তিনি এ-ও বলেছেন, নিউটনের প্রথম সূত্রটি দ্বিতীয় সূত্রে রয়েছে, তাই প্রথম সূত্রটির কোনো প্রয়োজন নেই। 

এই তথ্য কি সঠিক?   

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,297 পয়েন্ট)
বিজ্ঞান কোনো স্থির জিনিস না। এর পরিবর্তন অতীতে হয়েছে,বর্তমানে হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। এটাই মেনে নিতে হবে। যেকোনো ব্যক্তির নিজের বক্তব্য উপস্থাপন করার স্বাধীনতা আছে। কিন্তু বিজ্ঞানের ক্ষেত্রে যদি সেই মতবাত সার্বজনীন স্বীকৃত না হয় তবে তা গগ্রহণযোগ্য নয়।

বাংলাদেশি গবেষকের এই কথাটি ইদানীং জনপ্রিয় হলেও তিনি এখনো কঠোর কোনো প্রমান দিতে পারেননি তার যুক্তি উপস্থাপন এর জন্য। তাই আন্তর্জাতিক বিজ্ঞান সমিতি তার সূত্রকে স্বীকৃতি দেয় নি। 

তাই এখনো এটি একটি ধারনা/Guess মাত্র। এখনো নিউটনের ৩টি সূত্রই সার্বজনীন স্বীকৃত । 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 মে 2015 "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahbubur Rahman BP (63 পয়েন্ট)
1 উত্তর
01 মে 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ataulmasud (564 পয়েন্ট)

288,239 টি প্রশ্ন

373,538 টি উত্তর

112,983 টি মন্তব্য

156,847 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...