বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"যাকাত" বিভাগে করেছেন (54 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমার স্বামী এবং আমি গত কয়েকদিন ধরেই ভাবছি যাকাত দিব। কিন্তু, যাকাত দেয়ার সঠিক নিয়ম জানি না। কিভাবে যাকাত হিসেব করব এবং কোন সময় তা আদায় করবো?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,833 পয়েন্ট)
আলহামদুলিল্লাহ, আল্লাহ তায়ালা আপনাদের আরো ভালো রাখুন। 

যাকাত আদায় করার নির্দিষ্ট সময় নেই তবে যেহেতু পবিত্র রমজান মাসে সাওয়াব অনেক বেশি পাওয়া যায় তাই মুসলমান ভাই ও বোনেরা এই সময়ে যাকাত আদায় করে থাকেন। যাকাতের মাসআলা আপনি আরো অন‍্যান‍্য আলেমদের সাথে আলোচনা করবেন। আপনার প্রাথমিক ধারণার জন্য তথ্যগুলো জানাচ্ছি।

আপনার সংসারে উদ্বৃত্ত একবছরের গচ্ছিত অর্থের শতকরা ২.৫% যাকাত আদায় করতে হবে। ধরুন এক রমজান মাস থেকে আরেক রমজান মাস পর্যন্ত আপনার এক লাখ টাকা গচ্ছিত ছিল। তাহলে আপনার আড়াই হাজার টাকা যাকাত আদায় করতে হবে। এভাবে ধাপে ধাপে আপনি হিসাব করে যাকাত আদায় করবেন। আপনি চাইলে সারা বছরই যাকাত আদায় করতে পারেন কিন্তু সেটা লিখে রেখে রমজান মাসে সম্পূর্ণ বছরের হিসাব করে বাকি টাকা রমজান মাসে আদায় করতে পারেন। আপনার সুন্দর জীবন কামনা করছি।
করেছেন (54 পয়েন্ট)
ধন্যবাদ আপনাকে। এক রমযান মাস থেকে আরেক রমযান মাস পর্যন্ত   ,  বা যে কোন তারিখ থেকে পরের বছরের অয় তারিখ হিসাব করি যদি তাহলে কি এই বছর যাকাত দিতে হবে না।  

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 মে 2013 "যাকাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,856 পয়েন্ট)
1 উত্তর
15 মে 2013 "যাকাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,856 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
24 ডিসেম্বর 2016 "যাকাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saiful Alam (16 পয়েন্ট)

321,810 টি প্রশ্ন

412,103 টি উত্তর

127,614 টি মন্তব্য

177,357 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...