বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
217 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন (13 পয়েন্ট)
সধারনত মেয়েদের শরীরে হাত দিলে দেখা যায় তাদের শরীর ছেলেদের শরীরের তুলনায় আনেক নরম কিন্তু কেনো?
করেছেন (7,720 পয়েন্ট)

এটা দেখে নিয়ে পারেন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,763 পয়েন্ট)
নারী মানেই কোমল, পেলব একটি শরীর। মেয়েদের শরীর নরম শুধুমাত্র কোনো ধারণা নয়, বাস্তবেও তাই। মেয়েদের শরীর সাধারণত ছেলেদের তুলনায় অনেক অনেক বেশি নরম।
কিন্তু এমনটা কেন? এর পেছনে বিজ্ঞানের ব্যাখ্যাই বা কী?
এর জন্য বিজ্ঞান চারটি বিষয়কে দায়ী করেছে। সেটা হলো- জিন, হরমোন, হাড়ের গঠন এবং জীবনযাপনের ধরন। বিস্তারিত জেনে নিন-
জিন
মেয়েদের ত্বকের কোমল ভাব অনেক বেশি থাকে। এ কারণে সামগ্রিকভাবেই মেয়েদের শরীর নরম লাগে। মেয়েদের কোমল শরীরের পেছনের মূল নিয়ামক কিন্তু জিন। আদিম মানব এবং মানবীরা যতদিন একসঙ্গে শিকার করেছে ততদিন নারী-পুরুষ দুই শরীরই কঠিন এবং পেশীবহুল ছিল। কৃষিভিত্তিক সভ্যতার সূত্রপাতের সঙ্গে সঙ্গে মেয়েদের ভূমিকা পাল্টে যেতে থাকে। অত্যন্ত কঠিন শারীরিক পরিশ্রমের পরিবর্তে অপেক্ষাকৃত হালকা বাড়ির কাজেই অভ্যস্ত হয়ে ওঠে নারী শরীর। এ অভ্যাসই জিনবাহিত হয়েছে প্রায় দু’হাজার বছর ধরে। তাই আদিম মানবীর জিনগঠনের সঙ্গে আধুনিক মানবীদের জিনগঠনে বহু পার্থক্য, বিশেষ করে শারীরিক কোমলতার নিরিখে। যুগ যুগ ধরে এক প্রজন্ম থেকে আর এক প্রজন্মে বাহিত হওয়া জিনই মেয়েদের শরীরের কোমলতার মূল কারণ। এর কারণেই মেয়েদের মাংসপেশীতে ফ্যাটি টিস্যুর পরিমাণ ছেলেদের তুলনায় অনেক বেশি। আর এ কারনেই নারীদের শরীর নরম হয়।
হরমোন
মেয়েদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের প্রাধান্য। এর জন্য মেয়েদের ত্বক পুরুষদের তুলনায় অনেক বেশি তৈলাক্ত হয়। আর এ ত্বকের কোমল ভাব অনেক বেশি থাকে।
জীবনযাপন
ছেলেরা বাইরে অফিস-আদালতে কঠিন কাজ করেন। আর নারীরা সামলান বাড়ি তাই শারীরিক কোমলতা স্বাভাবিকভাবেই তাদের বেশি হবে। তবে যারা কর্মজীবী নারী, ঘর-অফিস দুটোই সামলান। সেক্ষেত্রে তাদের কোমলতা ঘরে থাকা নারীদের থেকে একটু কম থাকে।
হাড়ের গঠন
মেয়েদের শরীরের হাড় ছেলেদের তুলনায় অনেক বেশি হালকা-পাতলা হয়। এ কারণে মেয়েদের শরীর অনেক বেশি নরম লাগে।

এখান থেকে সংগ্রহিত
করেছেন (4,102 পয়েন্ট)
বেশ বড় হয়েছে বটে কিন্তু বিজ্ঞানসম্মত তথ্য অনেক কম। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 সেপ্টেম্বর "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kayeas Ahmed (82 পয়েন্ট)
5 টি উত্তর
0 টি উত্তর
22 মে "ব্যায়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tusher0011 (16 পয়েন্ট)

343,252 টি প্রশ্ন

436,369 টি উত্তর

136,566 টি মন্তব্য

184,903 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...