বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
86 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (12 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (5,014 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

কওমী মাদ্রাসা পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই একই সময় লাগে । কত বছর লাগে সে বিষয়ে বিভিন্ন সূত্রে বিভিন্ন সংবাদ পাওয়া যায় । বিভিন্ন সূত্রে পাওয়া কওমী শিক্ষার মেয়াদ কাল নিয়ে যে তথ্য পাওয়া যায় তা হচ্ছে, 11 বছর, 13 বছর, 17 বছর । 

বিভিন্ন তথ্যের মধ্যে আমার কাছে নিম্নোক্ত তথ্যটি ভালো লেগেছে,

বেফাকের সহ সভাপতি ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, “দাওরায়ে হাদিস পাস করতে ১৭ বছরই লাগে। আর যারা হিফজুল কোরআন পড়েন তাদের জন্য আরও ৪ বছর বেশি সময় গুনতে হয়। কোনো অংশেই কওমি শিক্ষার্থীরা সাধারণ শিক্ষার্থীদের চাইতে কম সময়ে দাওরায়ে হাদিস পাস করেন না।”

তিনি আরও বলেন, “এ বিষয়টি নানা জায়গায় ভিন্ন ভিন্ন প্রচার রয়েছে। এগুলো সঠিক নয়। প্রাথমিক পর্যায় (মারহাতুল ইবতেদায়িয়্যাহ) ৫ বছর, নিম্ন মাধ্যমিক (মুতাওসসিতা) ৩ বছর, মাধ্যমিক (সানোবিয়্যা আম্মাহ) ২ বছর, উচ্চ মাধ্যমিক (সানোবিয়্যা খাসসাহ্) ২ বছর, স্নাতক (মারহাতুল ফজিলাহ) ৪ বছর ও ১  সময় লাগে স্নাতকোত্তর (মারহালাতুত তাকমীল) করতে। সব মিলয়ে কওমিতেও ১৭ বছর সময় লাগে। আর কওমির মান কোনোভাবেই সাধারণ শিক্ষার মানের চাইতে কম হবে না, বরং বেশি হবে। সেটা আমরা নিশ্চিত করে বলতে পারি।”


তথ্যসূত্র: লিংক

উজ্জল আহমেদ রবিন প্রকৃতি প্রেমী একজন সাধারণ মানুষ। পছন্দ করেন সাধ্যানুযায়ী অপরকে সাহায্য করতে, নতুন কিছু জানতে ও জানাতে। আলোকিত মানুষ হওয়ার নিরন্তর প্রচেষ্টায় জ্ঞান অন্বেষণে যুক্ত আছেন বিস্ময়ের সাথে। সর্বোপরি একজন ভালো মানুষ হওয়াই তার লক্ষ্য। তিনি বিস্ময়ের সাথে আছেন সমন্বয়ক হিসাবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

321,776 টি প্রশ্ন

412,068 টি উত্তর

127,610 টি মন্তব্য

177,339 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...