বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
104 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ‍্যে পার্থক‍্য কী?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,525 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

যুক্তরাষ্ট্র: 


'যুক্তরাষ্ট্র' একটা সংক্ষিপ্ত শব্দ। এর সম্পূর্ণ নাম 'মার্কিন যুক্তরাষ্ট্র' যা 'The United States Of America' এর বঙ্গানুবাদ। আমেরিকার ৫০ টি রাষ্ট্র একটি সময় স্বাধীন ভূখণ্ড ছিল কিন্তু পরবর্তীতে তারা একত্রিত হয়ে 'United Colonies' নামটি অর্জন করে এবং 'America' শব্দটি হচ্ছে ইটালিয়ান ভ্রমণকারী/অনুসন্ধানকারী Amerigo Vespucci এর নামের সাথে মিল রেখে শ্রদ্ধা নিবেদন করার জন্য রাখা হয়েছে। তিনি  Christopher Columbus এর আমেরিকা খুঁজে পাবার অনুসন্ধানে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন।    



পরবর্তীতে Continental Congress আনুষ্ঠানিকভাবে ১৭৭৬ সালে রাষ্ট্রের পুনরায় নামকরণ করেন ('Colonies' এর পরিবর্তে 'States' ব্যাবহার করা হয়) এবং সর্বশেষে সেই সংশোধিত নামটি হয় 'The United States of America'।



তথ্যসূত্র: Library of Congress (জাতীয় কংগ্রেস পাঠাগার)


 



যুক্তরাজ্য: 


যুক্তরাজ্য শব্দটিকে ঈষৎ পরিমার্জনা ছাড়া অনুবাদ করলে আমরা বুঝতে পারি এর অর্থ 'মিলিত রাজ্যসমূহ' , ব্যাপার টা কিছুটা এরকমই। এই মহাদেশটিতে আধুনিক কালে England এর ক্ষমতা বেশি থাকায় সমগ্র মহাদেশটির নামকরণ ১৭০৭ সালে হয় 'United Kingdom of Great Britain' পরবর্তীতে 1801 সালে Ireland এই দলে যোগ দেয়ায় পুনরায় নামকরণ হয় 'United Kingdom of Great Britain and Ireland' কিন্তু ১৯২১ সালে এর পর শুধুমাত্র উত্তর আয়ারল্যান্ড মানে 'Northern Ireland'  এই রাজ্যের অন্তর্ভুক্ত থাকায় এর নাম আবার সংশোধন করে রাখা হয় 'The Unite Kingdom'



তথ্যসূত্র: BBC (ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন)



যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এর পার্থক্য: 



১। দুটি সম্পূর্ণ ভিন্ন এলাকা/মহাদেশে অবস্থিত।


২। যুক্তরাজ্যে এর অধীনে রাজ্য/দেশ থাকে। কিন্তু যুক্তরাষ্ট্রের অধীনে কোনও দেশ থাকে না, এটি নিজেই একটি দেশ।


৩। যুক্তরাজ্য একটি মহাদেশ, যুক্তরাষ্ট্র একটি দেশ । 



ইন্ডিয়াঃ


মধ্য প্রাচ্য অর্থাৎ 'Middle East' এর সাথে সবসময় ভারতের সম্পর্ক ছিল। এই দুই রাজ্যের সম্পর্কের যোগসূত্র ছিল একটি নদী। যা ইন্দুস নদী বা 'The Indus River' নামে পরিচিত। এই 'ইন্দু' শব্দের বহু পরিবর্তনের মাধ্যমে এটি 'India' তে পরিণত হয়েছে। দেশটির একাধিক নাম রয়েছে। ইন্ডিয়া নামটি সবথেকে বিখ্যাত এর কারণ ১৬০০ শতক থেকে এখন পর্যন্ত সকল দেশি-বিদেশি বণিক এবং সওদাগরেরা এই নামটি ব্যাবহার করে এটিকে এতো খ্যাতি এনে দেয়। 



ইন্দিয়ার আরেকনাম হিন্দুস্থান। এই নাম টির সংক্ষিপ্ত ইতিহাস হচ্ছে সেই ইন্দু নদীকে নিয়েই। এই ইন্দু শব্দটিকে সংস্কৃত ভাষায় 'সিন্ধু' বলা হয়। তৎকালীন মানুষজন 'স' কে 'হ' উচ্চারণ করতো। এভাবে সিন্ধু জাতি হয়ে গেল 'হিন্দু' জাতি (হিন্দু জাতি বলতে হিন্দু ধর্ম বলা হচ্ছে না, যদিও তারা সম্পর্কিত কিন্তু এক জিনিস না। হিন্দু ধর্মের প্রকৃত নাম 'সনাতন' ধর্ম , কিন্তু পরবর্তীতে এই ধর্মের অনুসারীদের জাতির নাম অনুসারে এর নাম করা হয় 'হিন্দু ধর্ম')। এই রাজ্যের অধিকাংশ মানুষই তখন হিন্দু হবায় প্রতিবেশী রাজ্য এই দেশটিকে 'হিন্দু এর স্থান' বলা শুরু করে, এভাবে নামটি কালের গর্ভে পরিবর্তিত হয়ে 'হিন্দুস্থান' হয়ে যায়।      


ভারত নামটি এসেছে একটি ব্যক্তির থেকে। সিন্ধু নদীর তীরে এক কিংবদন্তী রাজা ছিলেন, তিনি ছিলেন রাজা ভারত। তিনি কৌরব এবং পাণ্ডব বংশের পূর্বপুরুষ ছিলেন। ওনার নামকরণ থেকেই রাষ্ট্রটির নাম ভারত/ভারতবর্ষ হিসেবেও পরিচিত। 



তথ্যসুত্রঃ Linguistic Society Of India (ভারতীয় ভাষাতত্ত্ব সংস্থা)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
27 ডিসেম্বর 2018 "নবী-রাসূল" বিভাগে জিজ্ঞাসা করেছেন tajul khan (20 পয়েন্ট)
2 টি উত্তর
11 ফেব্রুয়ারি 2016 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shehzad (21 পয়েন্ট)
1 উত্তর

311,549 টি প্রশ্ন

401,164 টি উত্তর

123,145 টি মন্তব্য

172,720 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...