বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
233 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (4,428 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,028 পয়েন্ট)
বিজ্ঞানের ভাষায় যার আকার আয়তন আছে,বল প্রয়োগে বাধার সৃষ্টি করে এবং জায়গা দখল করে তাই পদার্থ।এ দিক থেকে মানুষ অবশ্যই পদার্থ।তবে গ্রাম বাংলায় যারা কাজ করে না অথবা করতে ভুল করলে বলে অপদার্থ।
0 টি পছন্দ
করেছেন (3,611 পয়েন্ট)
যার অবস্থান আছে, যা স্থান দখল করে, বল প্রয়োগে বাধা দেয়, ভর আছে তাকে পদার্থ বলে।  যেমন লোহা। একটি দেয়াল, এ পৃথিবীতে আমরা যা কিছু স্পর্শ করতে পারি তা সবই পদার্থ( আরও পদার্থ আছে যা স্বাধারন ভাবে স্পর্শ করতে না পারলেও বিশেষ অবস্থা আছে তাও পদার্থ যেমন বায়) ।

অপদার্থ বলে কিছু না নাই তবে এমন কিছু বিষয় আছে যার অবস্থা,ভর, বাধা কিছু নাই, কিন্তু তার অস্তিত্ব আছে এবং তা বল সৃষ্টি করতে পারে, এগুলোকে শক্তি হিসাবে অভিহিত (শক্তির সঙ্গা দিচ্ছিনা কিন্তু) এগুলো পদার্থ নয়, শক্তি। এখন এগুলোকে যদি আপনি অপদার্থ বলতে চান আমি আপত্তি করছিনা।

মানুষ জীব>প্রাণী তথাপি মানুষ পদার্থের অন্তঃর্ভুক্ত। কারন জীবনী শক্তি কে বাদ দিলে মানুষও পদার্থের মতই স্থান দখল করে, বলে বাধা দেয় এবং মানুষের দেহ বিভিন্ন মৌলিক পদার্থ দিয়েই তৈরি। তাই মানুষ পদার্থের শ্রেণীতে।

অন্য দিকে আমরা মাঝে মাঝে অপরকে অপদার্থ বলে বকা দেই। এই বিষয়টা বৈজ্ঞানিক বা পদার্থ সংক্রান্ত নয়। এটা সাহিত্যিক ভাষা। আমরা অপদার্থ তাকেই বলি যার দ্বারা ভাল কোন কাজ হয়না। আর এটি বলার কারন হচ্ছে, ধরুন এক খন্ড ইট পড়ে আছে। এটি কোন কাজে আসেনা বা ভাংগা জিনিস ফেলে দেই। এইগুলো বস্তু বা পদার্থ। তো এগুলো কাজের নয় বলে , যে মানুষ কাজ করেনা আসলে যে ব্যক্তির কাজ কোন ভাল উপকারে আসে না বা আমাদের চাহিদা পুরন করেনা সেই মানুষকে তাচ্ছিল্য করতে আমরা অপদার্থ শব্দটি ব্যবহার করি। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
10 অগাস্ট 2016 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন নয়ন শরীফ (21 পয়েন্ট)
1 উত্তর
25 ডিসেম্বর 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন 4sms (15 পয়েন্ট)
2 টি উত্তর
28 অগাস্ট 2018 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sakawat faruk (11 পয়েন্ট)

312,081 টি প্রশ্ন

401,655 টি উত্তর

123,408 টি মন্তব্য

172,954 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...