বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
43 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (16 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,442 পয়েন্ট)
(TCP) এর পূর্ণরূপ হলোঃ Transmission Control Protocol. এটি ইন্টারনেট প্রোটোকল স্যুটের একটি গুরুত্বপূর্ণ প্রোটোকল। TCP নির্ভরতার সাথে বাইট স্ট্রিম পরিবহন করতে পারে, যে কারণে এটি ফাইল ট্রান্সফার ও ই-মেইলের মত কাজে বিশেষভাবে উপযোগী। তাছাড়াও, এটি ইন্টারনেট প্রোটোকল স্যুটের এতই গুরুত্বপূর্ণ অংশ যে, পুরো সুইট-টিকেই একত্রে TCP/IP বলা হয়।
0 টি পছন্দ
করেছেন (5,746 পয়েন্ট)
ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল বা (TCP) Transmission Control Protocol বা সংক্ষেপে টিসিপি, ইন্টারনেট প্রোটোকল সুইটের একটি গুরুত্বপূর্ণ প্রোটোকল। টিসিপি নির্ভরতার সাথে বাইট স্ট্রিম পরিবহন করতে পারে, যেকারণে এটি ফাইল ট্রান্সফার ও ই-মেইলের মত কাজে বিশেষভাবে উপযোগী। এটি ইন্টারনেট প্রোটোকল স্যুটের এতই গুরুত্বপূর্ণ অংশ যে, পুরো সুইট-টিকেই একত্রে TCP/IP বলা হয়। TCP লোকাল এরিয়া নেটওয়ার্ক, ইন্ট্রানেট অথবা পাবলিক ইন্টারনেট এর মধ্যে যুক্ত থাকা প্রোগ্রামের মধ্যে অক্টেট সমূহের ধারা নির্ভরযোগ্য, শৃঙ্খলাবদ্ধ ও ত্রুটি পরিমাপযোগ্য পদ্ধতিতে সরবরাহ করে। এটি ট্রান্সপোর্ট লেয়ার এ থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 সেপ্টেম্বর "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিস্ময় বালক (46 পয়েন্ট)
1 উত্তর
28 নভেম্বর 2015 "নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন আতিক ইয়াসির (8,073 পয়েন্ট)
2 টি উত্তর
01 অগাস্ট 2015 "নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন আমি কিছুই জানিনা (26 পয়েন্ট)
1 উত্তর
22 ফেব্রুয়ারি 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন M.Sameer (1,778 পয়েন্ট)

341,624 টি প্রশ্ন

434,789 টি উত্তর

135,937 টি মন্তব্য

184,300 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...