বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
36 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (393 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,763 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মসজিদ ছালাতের স্থান। এখানে কন্ঠ উঁচু করে কথা বলা চলে না। এতে মসজিদের মর্যাদা ক্ষুণ্ণ হয়। বিশেষ করে জামা‘আত শুরুর আগে যে মসজিদ বাজারে পরিণত হয়, তা থেকে রাসূল (ছাঃ) কঠোর ভাষায় নিষেধ করেছেন ﻭَﺇِﻳَّﺎﻛُﻢْ ﻭَﻫَﻴْﺸَﺎﺕِ ﺍﻷَﺳْﻮَﺍﻕِ ।[1] জনৈক ব্যক্তি জোরে কথা বললে রাসূল (ছাঃ) রেগে বাড়ী থেকে বেরিয়ে তাকে এসে ধমক দেন। [2] ওমর (রাঃ) এজন্য দুই ব্যক্তিকে শাসিয়ে দেন ﻟَﻮْ ﻛُﻨْﺘُﻤَﺎ ﻣِﻦْ ﺃَﻫْﻞِ ﺍﻟْﺒَﻠَﺪِ ﻷَﻭْﺟَﻌْﺘُﻜُﻤَﺎ ﺗَﺮْﻓَﻌَﺎﻥِ  ﺃَﺻْﻮَﺍﺗَﻜُﻤَﺎ ﻓِﻰْ ﻣَﺴْﺠِﺪِ ﺭَﺳُﻮْﻝِ ﺍﻟﻠﻪِ ‘তোমরা যদি এই মদ্বীনা শহরের বাসিন্দা হতে, তবে মসজিদে উচ্চৈঃস্বরে কথা বলার কারণে আমি দু’জনকেই কঠোর শাস্তি দিতাম’।
জাল হাদীছের কবলে রাসূলুল্লাহ (ছাঃ)- এর ছালাত মসজিদ সমূহ মুযাফফর বিন মুহসিন [1]. ছহীহ মুসলিম হা/১০০২, ‘ছালাত’ অধ্যায়, অনুচ্ছেদ-২৮; মিশকাত হা/১০৮৯, ‘কাতার সোজা করা’ অনুচ্ছেদ।
[2]. ছহীহ বুখারী হা/৪৭১, ১/৬৮ পৃঃ। [3]. ছহীহ বুখারী হা/৪৭০, ১/৬৭ পৃঃ; মিশকাত হা/৭৪৪; বঙ্গানুবাদ মিশকাত হা/৬৮৮, ২/২৩০ পৃঃ, ‘মসজিদ সমূহ’ অনুচ্ছেদ।
সূতরাং বলাই যায় যে মসজিদে দুনিয়াবী যেকোন কথা উচ্চস্বরে বলা হারাম।।
Collected

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 ডিসেম্বর 2018 "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mustafiz KL (17 পয়েন্ট)

341,623 টি প্রশ্ন

434,788 টি উত্তর

135,938 টি মন্তব্য

184,300 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...