বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
124 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (4,428 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,857 পয়েন্ট)
তুই,তুমি,আপনি তিনটি শব্দই মধ্যম পুরুষের উদাহরণ।
সাধারণ ক্ষেত্রে ও বয়সে যারা ছোট তাদেরকে তুমি করে বলা হয়।যেমন:তুমি যাও।
সম্ভ্রমাত্মক বা সম্মানের সাথে কথা বলতে বা বয়সে যারা বড় বা অচেনা আগন্তুকক আছে যারা তাদেরকে আপনি করে বলা হয়।যেমন:আপনি যান। তুচ্ছার্থকভেদে বা তুচ্ছ করা অর্থে তুই করে বলা হয়।যেমন:তুই যা।তবে,ঘনিষ্ঠ ভাবে কথা বলতে বা বন্ধু-বান্ধবকেও তুই করে বলা হয়।
0 টি পছন্দ
করেছেন (737 পয়েন্ট)
ব্যাক্তি বিবেচনায় শব্দগুলোর সঠিক ব্যাবহার নিজের ভদ্রতা ও সৌজন্যতাকে ফুটিয়ে তুলে। যেমন মা-বাবাকে আপনি বলার মাঝে সম্মান বুঝায়, ছোট বাচ্চাকে তুমি বলার মাঝে আদর প্রকাশ পায়।আর বন্ধু-বান্ধব বিশেষত বাল্যকালের বন্ধু-বান্ধবকে তুই বলাতে সম্পর্কের ঘনিষ্ঠতা প্রকাশ পায়।সম্পর্কের ঘনিষ্টতা বা পুর্বানুমতি ছাড়া কাউকে তুমি সম্বোধন অনেক ক্ষেত্রেই বিব্রতকর হয়ে দাড়ায়।

বাক্য-

আপনি দিয়ে,যেমন-আলহামদুলিল্লাহ!!আব্বু আপনার দোয়ায় ভাল আছি।

তুমি দিয়ে,যেমন-ছোট্ট (তুমি) এদিকে এসো!

তুই দিয়ে,যেমন-(দুস্ত!)তুই এত নিষ্ঠুর কেন?কোন যোগাযোগ নেই!!   

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

312,081 টি প্রশ্ন

401,655 টি উত্তর

123,408 টি মন্তব্য

172,954 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...