বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
110 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (470 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
মুসলমান সন্তানেরা মা বাবার জন্য কিভাবে দোয়া করবে, সেটি আল্লাহ পাক রাব্বুল আলামীন পবিত্র কোরআন শরীফে উল্লেখ করে দিয়েছেন। দোয়াটি হচ্ছে_ "রাব্বির হামহুমা কামা রাব্বায়ানী ছগীরা"। আপনি প্রতি ওয়াক্ত নামায পড়ার শেষে ও আপনার বাবার কবর যিয়ারত করে আপনার বাবার জন্য দোয়া করতে পারেন। সন্তানের জন্য মা বাবার দোয়া ও মা বাবার জন্য সন্তানের দোয়া আল্লাহ তা'আলা কবুল করেন। তাই আপনি নিজেই আপনার মা ও বাবার জন্য বেশি বেশি দোয়া করেন।
0 টি পছন্দ
করেছেন (4,656 পয়েন্ট)
পিতা-মাতার জন্য দোয়া করা সন্তানের জন্য আবশ্যক। আল্লাহ তা'য়ালা পবিত্র কুরআনে বলেই দিয়েছেন যে, "আর তাদের উভয়ের জন্য দয়াপরবশ হয়ে বিনয়ের ডানা নত করে দাও এবং বল, (রব্বির হাম হুমা কামা রব্বা ইয়ানি ছগিরা) অর্থাৎ, 'হে আমার রব, তাদের প্রতি দয়া করুন যেভাবে শৈশবে তারা আমাকে লালন-পালন করেছেন'।" (সুরা বানী-ইসরাঈল, আয়াত নং ২৪)।

এ আয়াত সম্পর্কে তাফসীরে ইবনে কাসীরের মধ্যে আসছে, পাখী যখন তার বাচ্চাদেরকে নিজ করুণার ছায়ায় রাখতে চায়, তখন তাদের জন্য নিজের ডানাকে নত করে দেয়। অর্থাৎ, তুমিও পিতা-মাতার সাথে ঐরূপ উত্তম এবং করুণাসিক্ত আচরণ কর। আর তাঁদের ঐরূপ সেবাযত্ন কর, যেরূপ তাঁরা তোমার সেবাযত্ন করেছিলেন, যখন তুমি শিশু ছিলে। অথবা এর অর্থ হল, পাখী যখন উড়ার এবং ঊর্ধ্বে যাওয়ার ইচ্ছা করে, তখন তার ডানা দু'টিকে প্রসারিত করে দেয়। আর যখন নীচে অবতরণ করার ইচ্ছা করে, তখন ডানা দু'টি গুটিয়ে নেয়। এই দিক দিয়ে বাজু বিছিয়ে দেওয়ার অর্থ হবে, পিতা-মাতার সামনে নম্র ও বিনয়ী হয়ে যাও। আর পিতা-মাতা মৃত থাকলে একমাত্র এটিই উত্তম দোয়া৷

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

306,899 টি প্রশ্ন

395,792 টি উত্তর

120,893 টি মন্তব্য

170,065 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...