বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
54 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (27 পয়েন্ট)
কোন ওয়েবসাইট এ একাউন্ট খুলতে গেলে আমি রোবট কিনা তা জানতে চাওয়া হয় কেন।

বা সাধারণত কয়েকটি ছবির মাধ্্যমে পরীক্ষা নিয়ে তারা কিিভাবে   জানতে পারে যে আমি রোবট কিনা ?         

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,577 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
এটা মুলত ওয়েবসাইটকে হ্যাকিং থেকে রক্ষা করা জন্য এক বিশেষ পদ্ধতি।বিভিন্ন ওয়েবসাইট (বিশেষ করে যেসব সাইটে লগইন বা সাইন আপ করে প্রবেশ করতে হয়) হ্যাক করার জন্য হ্যাকাররা রোবট ব্যবহার করে।।হ্যাকাররা বিভিন্ন প্রোগ্রাম তৈরি করে এসব রোবটে রান করায়।এসব রোবট বিশেষ ক্ষমতা সম্পন্ন।এরা বিভিন্ন ওয়েবসাইটের নিরাপত্তার ফায়ার ওয়াল ভেঙে অনেক গোপন তথ্য চুরি করতে পারে।এমনি এরা একটি ওয়েবসাইটকে নিমিষেই নষ্ট করে দিতে পারে।
তাই রোবটরা যাতে ঐ সাইটে প্রবেশ করতে না পারে তাই এই বিশেষ পদ্ধতি অবলম্বন করা হয়।এই পদ্ধতিকে "ক্যাপচা" বলে।
পদ্ধতি:আপনি দেখে থাকবেন এই পদ্ধতিতে আপনার সামনে ৯টি ছবি হাজির করা হয়।তাতে বলা থাকে যে যেগুলোতে ট্রাফিক লাইট,কার,বোট ইত্যাদি আছে এমন ছবিগুলো সিলক্ট করতে হবে।এটা শুধু মানুষরাই বুঝতে পারে কোন ছবিতে কি আছে ,কোনো রোবট তা বুঝতে পারে না।তাই রোবট আর মানুষকে আলাদা করতেই এটা করা হয়।
0 টি পছন্দ
করেছেন (4,014 পয়েন্ট)
আপনাকে পরিক্ষা করার জন্য ক্যাপচা দেওয়া হয়। বর্তমান হ্যাকাররা যতক্ষণ না সঠিক পাসওয়ার্ড আসে ঠিক তথক্ষণ টাইপ করতেই থাকে রোবট সিস্টেম করে। আর সেখানে ক্যাপচা দিলে রোবট সঠিক পাসওয়ার্ড টাইপ করলেও ক্যাপচা বুঝতে পারে না এবং যার কারণে হ্যাকও সম্ভব হয় না। শুধু মাত্র আপনি অর্থাৎ মানুষ ক্যাপচা বুঝতে পারে। আপনি সঠিক ক্যাপচা পূরণ করলে তারা বুঝতে পারে আপনি রোবট নন। বর্তমান ওয়েব সাইটে অতিরিক্ত সিকিউরিটির জন্য ক্যাপচা সিস্টেম চালু করা হয়েছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
16 মে "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন amirupu (2,536 পয়েন্ট)
0 টি উত্তর
05 মে "যন্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন answer123 (26 পয়েন্ট)
2 টি উত্তর
0 টি উত্তর
21 এপ্রিল "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Naymur Hasan (724 পয়েন্ট)

306,718 টি প্রশ্ন

395,600 টি উত্তর

120,758 টি মন্তব্য

169,957 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...