বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
33 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (21 পয়েন্ট)
ডিএনএ টেস্ট করতে কি ধরনের উপায় অবলম্বন করতে হবে?

এবং 

খরচ কি পরিমাণ হতে পারে???

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,329 পয়েন্ট)
DNA test কি সেটা আগে আপনাকে বুঝতে হবে। আপনি কেন  DNA test করাতে চান তা বলেননি । আপনি জানেন কি রোগ নির্ণয় করার জন্য সাধারনত DNA test করা হয়না। এই টেস্ট করা হয় মুলত সম্পর্ক নির্ণয়ে। তাই এই টেস্ট আপনার একা করিয়ে তেমন কোন লাভ নেই বা আদৌ প্রয়োজন নেই। যদি এমন হয় যে আপনার কোন পরিচিত বা অজ্ঞাত ব্যক্তি বা। এমন কোন ব্যক্তির লাশ বা খুব ছোট বেলায় আপনি হারিয়ে গেছেন বা অপরাধী সনাক্ত করার জন্য দুটো মানুষের DNA test করা হয়। ধরুন আপনার ছোট ভাই হারিয়ে গেছে, বড় হয়ে কেউ দাবী করছে সে আপনার ভাই। কিন্তু চেহারা দেখে বোঝা সম্ভব নয়। এই ক্ষেত্রে আপনার ও ঐ ব্যক্তির DNA test করে সিকুয়েন্স মেলানো হয়। মিল থাকলে ভাই না থাকলে অন্য কেউ। কিন্তু যদি এমন কিছুই না ঘটে ,আপনি নিজে নিজে টেস্ট করাতে চান তবে এর কোন কাজ নাই। হ্যা আপনি যেনে রাখলেন জাস্ট এইতুকুই।

ডীএনএ টেস্ট করার জন্য আপনার কোন প্রস্তুতি বা কোন উপায় অবলম্বন করার দরকার নাই। ডাক্টার সব কিছুই করবেন। ডাক্টার আপনার কাছে থেকে কোষ নেবেন মাত্র যা দিতে আপনার কোন রুপ পুর্ব প্রস্তুতির দরকার নাই কারন রক্ত চুল, লালা, গায়ের চামড়া ইত্যাদি থেকে সহজে কোষ সংরহ করা যায়। যেহেতু আপনি নিজে উপস্থিত থাকবেন তাই এক্ষেত্রে গালের কোষ নেন ডাক্টারগন। একটি কাটির ডগায় তুলা পেচিয়ে( অনেক কানের কাঠু কটনের মত) তা আপনার ঠোটের ভেতরের গায়ে বা তালু বা চোয়ালের পাশে গালের ভেতর একটু ঘষে বের করলে তাতে বহু কোষ উঠে আসে। এভাবে সংগ্রহ করা যায়।

আর ডাক্টারগন মুলত কোষ থেকে কমগতির(4200rpm এর নিচে) সেন্ট্রিফিউগেশোন প্রক্রিয়ায় কোষ থেকে ডীএনএ পৃথক করে লবন পানি দিয়া পরিষ্কার করে ক্রোমোসোম বের করেন। এর রেস্ট্রিকশন এনজাইম দিয়া ডিএনএ কেটে কিছু অংশ আলাদা করে এর গাঠনিক সংকেত বেস এর অবস্থান সিকুয়েন্স প্রভুতি চিত্র এবং গ্রাফ করে দুটোর সাথে মেলান। এভাবেই ডীএনএ টেস্ট হয়। 
করেছেন (21 পয়েন্ট)
আপনাকে অশেষ ধন্যবাদ।

তবে টেস্ট হবে সম্পর্ক নির্ণয়ের জন্য?

খরচ কত হবে??
টি উত্তর

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

304,493 টি প্রশ্ন

393,187 টি উত্তর

119,622 টি মন্তব্য

168,815 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...