বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
265 জন দেখেছেন
"ক্যারিয়ার" বিভাগে করেছেন (1,046 পয়েন্ট)
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : যথেষ্ট উত্তর।

5 উত্তর

0 টি পছন্দ
করেছেন (407 পয়েন্ট)
পেশা হচ্ছে ক্ষমতার বহিঃপ্রকাশ আর বৃত্তি হচ্ছে মেধার বহিঃপ্রকাশ। তবে আভিধানিক অর্থে দুইটাই কাজ করা বোঝায়।
0 টি পছন্দ
করেছেন (618 পয়েন্ট)
মানুষ পেশা অর্জন করে আর্থিক সংকট দোর করার জন্য এবং ক্ষমতার বহিঃপ্রকাশের জন্য । আর বৃত্তি অর্জন করে সম্মান অর্জন ও মেধার বহিঃপ্রকাশের জন্য।
0 টি পছন্দ
করেছেন (1,196 পয়েন্ট)
পেশা ও বৃত্তির অন্যতম সম্পর্ক হল সেবা প্রদান করা। একজন পেশাজীবী যেমন মানুষকে সেবা দিয়ে থাকেন, তেমনি একজন বৃত্তিধারী ব্যক্তিও মানুষকে সেবা দিয়ে থাকেন। এক্ষেত্রে পেশা ও বৃত্তি উভয়ই সেবাকার্য। মানুষ তার জীবনধারণের জন্য যেসব অর্থনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত থাকে তাকে বৃত্তি বলা হয়। পক্ষান্তরে বুদ্ধিবৃত্তিক প্রশিক্ষণের মাধ্যমে যোগ্যতা অর্জনই পেশার মূল দিক। মূলত সব পেশা বৃত্তি হলেও, সব বৃত্তি পেশা নয়। পেশার জন্য নির্দিষ্ট বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান এবং উঁচুমানের দক্ষতা অর্জন করতে হয়। কিন্তু বৃত্তির জন্য তা করতে হয় না।
0 টি পছন্দ
করেছেন (1,048 পয়েন্ট)
পেশা স্থায়ী আর বৃত্তি কখনো কখনো অস্থায়ী হয়ে থাকে।যেমন দরিদ্র ছাত্রদের কেউ কেউ পড়ার খরচ জোগানোর জন্য সাময়িক ভাবে ছাত্র পড়ানো শুরু করে।কিন্তু তারা সারা জীবনই ছাত্র পড়ায় না।
0 টি পছন্দ
করেছেন (1,101 পয়েন্ট)
পেশা হলো( কোন ব্যক্তি  যে  কাজ করতে সাচ্ছন্দ বোদ করে  এবং নিয়মিত সেটাই করে থাকে সেখানে আয় হতেও পারে আবার নাও হতে পারে সেটা হলো পেশা)

বৃত্তি বলতে বুৃঝায় যে কাজ করে সে জীবিকা নির্বাহ করে থাকে তাকেই বুঝায়।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 জানুয়ারি 2014 "সংসদ ও সংবিধান" বিভাগে জিজ্ঞাসা করেছেন hm.miftah (410 পয়েন্ট)
6 টি উত্তর
01 অক্টোবর 2018 "ক্যারিয়ার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (1,046 পয়েন্ট)

299,520 টি প্রশ্ন

387,222 টি উত্তর

117,006 টি মন্তব্য

165,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...