বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
84 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (64 পয়েন্ট)
হলে কিভাবে? না হলে কেন? আর হলে কি হবে? 

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (168 পয়েন্ট)
ডিজিটাল ওয়িং স্কেল এ পরিমাপ করার সময় স্কেলে যদি -৫ কেজি থাকে আর আপনি ৩ কেজি ভরের কোনো বস্তুকে স্কেলে তুলে দেওয়া হয় তখন ঐ বস্তুর ভর -২ কেজি দেখাবে। (-5+3)=-২
0 টি পছন্দ
করেছেন (3,369 পয়েন্ট)
আমিন টিউ ভাইয়ের উত্তরটি দেখুন। সাধারনত পরিমাপের ক্ষেত্রে এটায় ঘটে । এটা ডিজিটাল নিক্তির জন্য হয়ে থাকে। তবে যেহেতু আপনি পদার্থ বিজ্ঞান বিভাগে প্রশ্ন করেছেন তাই একটু বলতে চাই তা হচ্ছে। যেহেতুর বস্তুর ভর সকল জাগায় ধ্রুব থাকে। এবং বস্তুর ভর কখনো ঋনাত্মক হতে পারেনা তাই -২ সম্ভব নয়। তবে ওজনের ক্ষেত্রে যদি কোন বস্তু অভিকর্ষ বলের বিরুদ্ধে কাজ করে তবে তার পরিমান ঋনাত্মক হয় যা সম্ভব কিছু ক্ষেত্রে যেমন হাইড্রোজেন গ্যাস নিচে না নেমে বরং উপরে ওঠে হালকা বলে। কিন্তু এই নয় যে তার ভর ঋনাত্মক। এটি ঘটে মুলত যে বস্তু যত বেশী ভর তা তত নিচে অবস্থান করে এই কারনে। এখন এই উপরের ওঠার বলকে যদি ওজনে পরিমাপ করার হয় তখন নিউটন এককে একটি মান ঋনাত্মক মান পাওয়া যাবে। এখানে ঋনাত্মক দ্বারা উর্ধমুখী প্রকাশ পায়। এখন কেউ যদি গানিতিক নিয়মে নিউটনকে g এর মান ৯.৮১ দ্বারা ভাগ করে ভরে রুপান্তর করেন তবে তো ঋণাত্মক ভর হবে তাইনা? যদিও ঋনাত্মক ভরের ভিক্তি নাই তবুও থিউরি অনুযায়ী পাওয়া যায়। 
করেছেন (64 পয়েন্ট)
আমি পড়েছিলাম যে,  -২ কেজি ভরের বস্তুর স্বভাব হবে সাধারণ বস্তুর বিপরীত। মানে একে সামনে ঠেলে দিলে পিছনে আসবে।  আর এটা নাকি এম আই টি তৈরী করেছে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
17 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাহিদ016 (711 পয়েন্ট)

305,058 টি প্রশ্ন

393,838 টি উত্তর

119,935 টি মন্তব্য

169,116 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...