56 জন দেখেছেন
"রসায়ন" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

3 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,288 পয়েন্ট)
ব্যাটারির পানি দুই ধরনের। ভাল ব্যাটারির পানির লেয়ার ঠিক রাখার জন্য যে পানি ব্যবহার হয় তা মুলত ডিস্টিল ওয়াটার। অর্থাৎ H2O ছাড়া অন্য কোন উপাদান নাই। আমাদের ব্যবহারের পানিতে কিন্তু অনেক ধাতন লবন থাকে, ময়লা থাকে এক কথা আয়ন থাকে কিন্তু ডিস্টিল ওয়াটারে থাকেনা।

অপর দিকে বেশ কিছুদিন ব্যাটারি চলার পর যদি এমন মনে হয় যে সামান্য একটু ডাউন হয়েছে হয়ত। আগের মত চার্জ থাকেনা। এই ধরনের ব্যাটারী সামান্য সালফিউরিক এসিড মিশ্রিত পানি ব্যবহার করা হয়। কারন এই এসিড চার্জ সিস্টেমে ব্যবহার হয়।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,274 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
হ্যাঁ ।সৌর বিদ্যুতে ব্যবহৃত প্রত্যেকটি ব্যাটারির পানি রাসায়নিক উপাদান দিয়ে তৈরি।শুধু সৌর বিদ্যুতের ব্যাটারিই নয়,সকল ধরণের ব্যাটারির পানিই রাসায়নিক উপাদান দিয়ে তৈরি।
সৌর বিদ্যুতের জন্য ব্যবহৃত ব্যাটারিগুলো তৈরি হয় প্লেট, সীসা এবং লেড অক্সাইড দিয়ে।এখানে ৩৫% সালফিউরিক এসিড ও ৬৫% পানির মিশ্রন থাকে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (44 পয়েন্ট)
হ্যা। সৌর বিদ্যুতের ব্যাটারি রাসায়নিক উপাদান বা রাসায়নিক পদার্থ দ্বারা তৈরী। ধন্যবাদ।   
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

277,212 টি প্রশ্ন

360,769 টি উত্তর

107,841 টি মন্তব্য

148,465 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...