বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
39 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (26 পয়েন্ট)
কোনো মৌল অন্য মৌলের সাথে মিশে গঠন করে হাতের মাধ্যমে এটা কে বলছে। বইয়ে ত হাত লেখা নেই। একটি মৌল অন্য মৌলের সাথে বন্ধন (bond) এর মাধ্যমে যৌগ গঠন করে।যেমম:- H2O (পানি) এখানে দুইটি (H) হাইড্রোজেন ও একটি (O) অক্সিজেন আছে। (H) হাইড্রোজেনের পারমাণবিক সংখ্যা 1 শেষ কক্ষপথে একটি ইলেকট্রন আছে। তাই এই হাইড্রোজেন মৌল বা যৌগ গঠনের সময় একটি ইলেকট্রন ত্যাগ করতে পারবে। (O) অক্সিজেনের পারমাণবিক সংখ্যা 8 এর শেষ কক্ষপথে 6 টি ইলেকট্রন আছে। এটি দুইটি ইলেকট্রন গ্রহণ করতে পারবে। H2O যৌগটির গঠন হবে H-O-H ('-' এটি হচ্ছে bond মানে আপনার হাত 'দুঃখিত') এভাবে CO2 (কার্বন ডাইঅক্সাইড) এর গঠন O=C=O প্রত্যেক অক্সিজেনের দুইটি bond এবং কার্বনের চারটি bond. আপনি যে উদ্দেশ্যেই প্রশ্ন কর থাকে আশাকরি উত্তর পেয়েছেন।
0 টি পছন্দ
করেছেন (2,730 পয়েন্ট)
এটা আসলে হাত নয়। এটা বন্ধন।আমরা সংকেতে দেখি সরলরেখা টানা হয়।এই  সরলরেখাই বন্ধন বা হাত।ইলেকট্রণ শেয়ার করলে পরমাণুর মধ্যে আকর্ষণ বল কাজ করে। তখন এরা বন্ধন গঠন বা যুক্ত হয়।কল্পনা করলে মনে হবে যুক্ত হয় মানে হাত দিয়ে ধরে থাকে।এটাই বন্ধন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 জানুয়ারি "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nayemul hoque (16 পয়েন্ট)

307,038 টি প্রশ্ন

395,950 টি উত্তর

120,978 টি মন্তব্য

170,131 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...