24 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (24 পয়েন্ট)
কোনো মৌল অন্য মৌলের সাথে মিশে গঠন করে হাতের মাধ্যমে এটা কে বলছে। বইয়ে ত হাত লেখা নেই। একটি মৌল অন্য মৌলের সাথে বন্ধন (bond) এর মাধ্যমে যৌগ গঠন করে।যেমম:- H2O (পানি) এখানে দুইটি (H) হাইড্রোজেন ও একটি (O) অক্সিজেন আছে। (H) হাইড্রোজেনের পারমাণবিক সংখ্যা 1 শেষ কক্ষপথে একটি ইলেকট্রন আছে। তাই এই হাইড্রোজেন মৌল বা যৌগ গঠনের সময় একটি ইলেকট্রন ত্যাগ করতে পারবে। (O) অক্সিজেনের পারমাণবিক সংখ্যা 8 এর শেষ কক্ষপথে 6 টি ইলেকট্রন আছে। এটি দুইটি ইলেকট্রন গ্রহণ করতে পারবে। H2O যৌগটির গঠন হবে H-O-H ('-' এটি হচ্ছে bond মানে আপনার হাত 'দুঃখিত') এভাবে CO2 (কার্বন ডাইঅক্সাইড) এর গঠন O=C=O প্রত্যেক অক্সিজেনের দুইটি bond এবং কার্বনের চারটি bond. আপনি যে উদ্দেশ্যেই প্রশ্ন কর থাকে আশাকরি উত্তর পেয়েছেন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

277,211 টি প্রশ্ন

360,769 টি উত্তর

107,840 টি মন্তব্য

148,464 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...