বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
126 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (14 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
আমার কাছে যে পরী আছে আমি কি তাকে বিয়ে করতে পারবো?

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

এ ব্যাপারে বিজ্ঞ উলামায়ে কেরামের মাঝে মতভেদ আছে। তবে বিশুদ্ধ মত হল জায়েজ নয়। বিয়ে হওয়ার জন্য সমগোত্র শ্রেণী হওয়া আবশ্যক। এ কারণে মানুষের জন্য অন্য কোন জাতির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া জায়েজ নয়।

সুতরাং জিনজাতি যেহেতু মানব জাতি থেকে সম্পূর্ণ ভিন্ন এক জাতি। মানুষ মাটির তৈরী প্রাণী আর জিন হল আগুনের তৈরী। তাই ভিন্ন প্রজাতির প্রাণী হওয়ায় পরস্পর বিবাহ জায়েজ নয়। -ফাতওয়া শামী: ৫/৩

في الأشباه عن السراجية: لا تجوز المناكحة بين بني آدم والجن، وإنسان الماء؛ لاختلاف الجنس. اهـ. ومفاد المفاعلة أنه لا يجوز للجني أن يتزوج إنسية أيضا وهو مفاد التعليل أيضا. (قوله: وأجاز الحسن أي البصري – رضي الله عنه -) كما في البحر والأولى التقييد به لإخراج الحسن بن زياد تلميذ الإمام – رضي الله عنه – لأنه يتوهم من إطلاقه هنا أنه رواية في المذهب، وليس كذلك ط لكنه نقل بعده عن شرح المنتقى عن زواهر الجواهر الأصح أنه لا يصح نكاح آدمي جنية كعكسه لاختلاف الجنس فكانوا كبقية الحيوانات. اهـ. ويحتمل أن يكون مقابل الأصح قول الحسن المذكور تأمل.

 (رد المحتار، كتاب النكاح-5/3

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

323,340 টি প্রশ্ন

413,962 টি উত্তর

128,275 টি মন্তব্য

178,040 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...