80 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (299 পয়েন্ট)
রাস্তা ঢালাই করার সময় দেখা যায় শ্রমিকরা বড় বড় ক্যানের মধ্যে থাকা কালো রঙের কিছু শক্ত পদার্থ তরল করে ব্যবহার করে। এই পদার্থটির বৈজ্ঞানিক পরিচয় চাই। এবং এটি স্বাভাবিক তাপমাত্রায় শক্ত থাকে কেন?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,331 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
রাস্তা ঢালাইয়ের সময় ব্যবহৃত কালো রংয়ের তরল পদার্থটির নাম আস্ফাল্ট বা নকল আস্ফাল্ট বা বিটুমিন। এটি প্রট্রলিয়ামজাত পদার্থ থেকে উৎপাদন করা হয়। আস্ফাল্ট সাধারনত প্রকৃতিতে মুক্ত অবস্থায় পাওয়া যায় আর পেট্রলিয়ামজাত পদার্থ থেকে প্রেট্রল, কোরোসিন, ডিজেল ইত্যাদি বের করে নেয়ার পর যে আবর্জনা বা অবশিষ্টাংশ থাকে সেটা নকল আস্ফাল্ট হিসিবে পরিচিত। তবে আস্ফল্ট এবং নকল আস্ফল্ট মুলত একই জিনিস। আমরা এগুলোকে বিটুমিন হিসাবেই চিনি এবং ব্যবহার করি। আর সান্দ্রতা যুক্ত কোন পদার্থ থেকে তরল অংশটুকু টেনে বের করে নেয়া হলে অবশিষ্টাংশ শক্ত পিণ্ডাকারেই থাকবে এটাই সাভাবিক। পৃথিবীতে অনেক প্রকার এরকম পদার্থের উদাহারণ আছে। বলা যায় এটি একটা বৈশিষ্ট্য।

তথ্যঃ-

https://en.m.wikipedia.org/wiki/Asphalt
করেছেন (299 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
এই আস্ফল্ট বা বিটুমিন-ই কি বিমানের জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়?
করেছেন (4,331 পয়েন্ট)
না। বিটুমিন বিমানের জালানি হিসাবে ব্যবহার করা হয়না । বিমানের জালানি হিসাবে ফুয়েল ব্যবহার করা হয়। আর সাভাবিক তাপমাত্রায় আস্ফাল্ট শক্ত/হালকা নরম পিন্ডকারে থাকে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

277,176 টি প্রশ্ন

360,727 টি উত্তর

107,814 টি মন্তব্য

148,441 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...