বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
112 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,723 পয়েন্ট)
ধান হলোঃ এমন মাঝারি আকৃতির তৃণজাতীয় উদ্ভিদ বা তার সোনালি খোসায় আবৃত ছোট ও সরু বীজবিশেষ।

চাউল হলোঃ ধানের খোসা ছাড়িয়ে আহত শস্য বা রোদে শুকানো ধান থেকে প্রস্তুতকৃত দ্রব্যবিশেষ। 

আর ভাত হলোঃ ফুটন্ত জলে চাল সিদ্ধ করে প্রস্তুতকৃত খাবারবিশেষ।
0 টি পছন্দ
করেছেন (5,192 পয়েন্ট)
ধান, চাউল ও ভাতেএ মধ্যে পার্থক্য নিচে দেওয়া হলো
    ধান : ধান হলো মাঝারি আকারের একধরনের তৃণজাতীয় শস্য উদ্ভিদ। ধান সাধারণত একবর্ষজীবি উদ্ভিদ, কোন কোন অঞ্চলে বিশেষ করে নাতিশীতোষ্ণ অঞ্চলে ধান দ্বি-বর্ষজীবি উদ্ভিদ হিসেবে চাষ করা হয়। ধান গাছ সাধারণত ১-১.৮ মিটার (৩.৩-৫.৯ ফুট) পর্যন্ত লম্বা হয়ে থাকে। এর পাতা সরু, লম্বা আকৃতির হয়। পাতা ৫০-১০০ সে.মি. (২০-৩৯ ইঞ্চি) পর্যন্ত লম্বা ও ২-২.৫ সে.মি. (০.৭৯-০.৯৮ ইঞ্চি) প্রশস্ত হয়ে থাকে।
    চাউল : চাল বা চাউল হলো ধানের শস্যল অংশ। ধান থেকে খোসা ছাড়িয়ে যে অংশ পাওয়া যায় তাকে চাল বলে। ধান থেকে চাল উৎপাদন করা হয়। জলে চাল ফুটিয়ে ভাত রান্না করা হয়।
    ভাত : ভাত হল চাল থেকে তৈরি খাবার। ভাত বাংলাদেশের ও ভারতের অধিকাংশ মানুষের প্রধান খাদ্য। এটি চাল কে সিদ্ধ করে তৈরি করা হয়। ভাত প্রধানত সাদা রং এর হয়। তবে চাল এর জাত এর উপর ভিত্তি করে হালকা সোনালী রঙ, বাদামী রং এর হতে পারে।
0 টি পছন্দ
করেছেন (591 পয়েন্ট)
0 0 ধান, চাউল ও ভাতেএ মধ্যে পার্থক্য নিচে দেওয়া হলো ধান : ধান হলো মাঝারি আকারের একধরনের তৃণজাতীয় শস্য উদ্ভিদ। ধান সাধারণত একবর্ষজীবি উদ্ভিদ, কোন কোন অঞ্চলে বিশেষ করে নাতিশীতোষ্ণ অঞ্চলে ধান দ্বি-বর্ষজীবি উদ্ভিদ হিসেবে চাষ করা হয়। ধান গাছ সাধারণত ১-১.৮ মিটার (৩.৩-৫.৯ ফুট) পর্যন্ত লম্বা হয়ে থাকে। এর পাতা সরু, লম্বা আকৃতির হয়। পাতা ৫০-১০০ সে.মি. (২০-৩৯ ইঞ্চি) পর্যন্ত লম্বা ও ২-২.৫ সে.মি. (০.৭৯-০.৯৮ ইঞ্চি) প্রশস্ত হয়ে থাকে। চাউল : চাল বা চাউল হলো ধানের শস্যল অংশ। ধান থেকে খোসা ছাড়িয়ে যে অংশ পাওয়া যায় তাকে চাল বলে। ধান থেকে চাল উৎপাদন করা হয়। জলে চাল ফুটিয়ে ভাত রান্না করা হয়। ভাত : ভাত হল চাল থেকে তৈরি খাবার। ভাত বাংলাদেশের ও ভারতের অধিকাংশ মানুষের প্রধান খাদ্য। এটি চাল কে সিদ্ধ করে তৈরি করা হয়। ভাত প্রধানত সাদা রং এর হয়। তবে চাল এর জাত এর উপর ভিত্তি করে হালকা সোনালী রঙ, বাদামী রং এর হতে পারে আশা করি আপনার উত্তর পেয়েছেন, ধন্যবাদ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
04 জুন "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

311,549 টি প্রশ্ন

401,164 টি উত্তর

123,145 টি মন্তব্য

172,720 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...