316 জন দেখেছেন
"নোটিশ বোর্ড" বিভাগে করেছেন (2,886 পয়েন্ট)
bumped করেছেন

বিস্ময়ে দেখা যাচ্ছে অনেকে অন্য সাইটের তথ্য হুবহু কপি করে নিজের উত্তর হিসেবে বিস্ময়ে এড করতেছে, তাও আবার তথ্যসুত্র ছাড়াই। এভাবে উত্তর না করতে বিস্ময় প্রশাসন চরমভাবে নিরুৎসাহিত করে। এমনকি এই ব্যপারে বিস্ময় নীতিমাল য় যথেষ্ট নির্দেশনা দেওয়া আছে।


এখন কেউ কেউ বলতে পারেন যে অন্য সাইটের তথ্য কপি করে এখানে দিলে প্রব্লেম হবে কেন!! অবশ্যই প্রব্লেম হবে। অন্য সাইটের কোনো তথ্য হুবহু কপি নিজের নামে প্রকাশ করলে সেটা "প্লেজিয়ারিজম" এর তালিকায় চলে যায়। প্লেজিয়ারিজম এর সংগাটা এমনভাবেই দেওয়া আছে যে 'অন্যের লেখা, বা গবেষণালব্ধ তথ্য নিজের নামে চালিয়ে দেওয়া।  

কোনো সাইটের কোনো কার্যক্রম প্লেজিয়ারিজম এর তালিকায় চলে গেলে কপিরাইট আইন অনুযায়ী বিচার করা হয়। এতে কপিকারি/অপরাধি সাইটটা মারাত্মক হুমকির মধ্যে পড়তে পারে। 

কার্যক্রম/অন্যায় হবে আপনার আমার মতই মেম্বারের দ্বারাই। কিন্তু ক্ষতিগ্রস্ত হবে পুরো বিস্ময় সাইট। 

অনেকে হয়ত ভাবতে পারেন যে উত্তর যদি সঠিক হয় তাহলে কপি করা যাবে কিনা! হু, যাবে। এ ব্যাপারে প্রশাসনের পার্মিশন আছে। তবে তথ্যসুত্র উল্লেখ অপরিহার্য।  তথ্যসুত্র না দিলে কি হবে সেটা তো আগেই বলে দিয়েছি। মনে রাখবেন আপনার একটা কার্যক্রমের কারণে বিস্ময় সাইট কপিরাইট আইন লঙ্ঘনকারী হিসেবে পরিচিত হবে না। আপনি ভাল কার্যক্রম করবেন, বিস্ময় আপনাকে যথেষ্ট সম্মান প্রদান করবে। আর সাইটকে হুমকির মুখে দিবেন! ধরে নেন বিস্ময় থেকে আপনার বিদায়ের পালা চলে এসেছে। মানে কেউ এরকম অন্যায় বারবার করলে তাকে বিস্ময় থেকে বাহির করে দেওয়া হয় মানে একাউন্ট বাধাগ্রস্ত করা হয়।
তাই সবাই চেষ্টা করুন, কোনো কিছু কপি করে নিজের নামে প্রকাশ না করে সেটাতে তথ্যসুত্র এড করার।
ইতোমধ্যে যারা এমনটা করেছেন, তথ্যসুত্র ছাড়া উত্তর কপি করে দিয়েছেন তারা স্বইচ্ছায় তথ্যসুত্র এড করুন।

ধন্যবাদ।

<h1>এ ব্যাপারে কিছু জানার থাকলে মন্তব্য করুন। </h1>
করেছেন (7,746 পয়েন্ট)
আমার মতে যখন কেউ অন্য সাইটের তথ্য হুবহু কপি করে আমাদের সাইট এর দিবে তখন আমরা এডমিন গণ সতর্ক থেকে সেই তথ্য লুক্কায়িত করে দিব এবং প্রশ্ন কর্তাকে সতর্ক করবো  কারণ এটা আমাদের সাইট এর জন্য হুমকি সর্বরূপ।
করেছেন (3,297 পয়েন্ট)
ধন্যবাদ ভাইয়া। আমিও আজ কয়েকদিন ভাবছিলাম যে, এরকম কিছু নিয়ে "বিস্ময়"-এ একটু আলোচনা করবো। কিন্তু আপনি তা আমার আগেই তুলে ধরেছেন, এজন্য আপনার সমাদর প্রকাশ করছি।      
করেছেন (2,886 পয়েন্ট)
রাখি@ হুম, সেরকম উত্তর এপ্রোভ না করাই উত্তম। যেগুলো অটোমেটিক অনুমোদন পায় সেগুলোকে বলতেছি।
করেছেন (8,671 পয়েন্ট)
jilani # ওকে ভাই জানিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।   
করেছেন (7,746 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

যে কারণে আমি ভেবেছি কপি পেস্ট উত্তর দিলেই সে উত্তর লুক্কায়িত করে উত্তর কারী কে সতর্ক করব। এই সাইট টা আমাদের এই সাইট এর ভালো মন্দ দেখার দায়িত্ব ও আমাদের সকল এডমিন কে অনুরোধ করব। কপি পেস্ট উত্তর দেখলেই লুক্কায়িত করবেন।



যে উত্তর এ তথ্যসূত্র উল্লেখ করা থাকবে না সে গুলা।
করেছেন (2,886 পয়েন্ট)
রাখি@ তবে তথ্যসুত্র যুক্ত উত্তর চলবে।
করেছেন (4,716 পয়েন্ট)
আমি বারবার সকলকে বলেছি যে সরাসরি কপি করে তথ্যসূত্র না দেওয়াটা মোটেই নীতিগত ভাবেই ঠিক নয়। আর অন্যান্য দিক তো আপনি বলেছেনই। 

সবাইকে বলেছি যে গুগলে সার্চ করে তথ্য নিজে জানুন তারপরে অন্যকে গুছিয়ে নিজের ভাষায় জানান। হ্যাঁ, অনেকে সেটা করতে সক্ষম নন। তারা কপি করুন, কিছু অংশ করুন, নিজে থেকে বুঝে করে শেষে অবশ্যই তথ্যসূত্র দিন। এতে তো আর সমস্যা নেই। 

তারপরও বারবার এটা চলছে, কয়েকদিন ধরে। এ নিয়ে তো কথা হচ্ছিলই। এই পোস্ট সবাই পড়ে যদি ব্যাপারটা একটু বুঝতে পারে।
করেছেন (884 পয়েন্ট)
এই প্রশ্নটা সারাজীবন বিস্ময়ের সামনে থাকা উচিত আমি মনেকরি প্রশাসকরা একটু ভেবে দেখবেন|কারণ বিস্ময়ে প্রতিদিন নতুন সদস্যর সংখ্যা বেড়ে চলেছে|
করেছেন (2,886 পয়েন্ট)
Jamal [email protected] আপনার মুল্যবান মতামতের জন্য ধন্যবাদ। কিছু দিন অন্তর অন্তর প্রশ্নটা বাম্প/পিন করার চেষ্টা করব ইনশাআল্লাহ। 

আপনারাও করতে পারেন।
করেছেন (4,403 পয়েন্ট)
বিষয়টা ক্লিয়ার হলো।

আপনি কি এই প্রশ্নের উত্তর দিতে পারবেন? এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
25 সেপ্টেম্বর 2018 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জুবায়ের নিলু (1,766 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
12 নভেম্বর 2015 "নোটিশ বোর্ড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Bdlive24 (-187 পয়েন্ট)
0 টি উত্তর

282,887 টি প্রশ্ন

367,179 টি উত্তর

110,549 টি মন্তব্য

152,557 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...