49 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,199 পয়েন্ট)
বন্ধ করেছেন
এখন প্রশ্ন হলো এই কোমায় চলে যাওয়ার মানে কি,এটা দিয়ে কি বুঝায়,সংক্ষেপে আলোচনা করুন।
বন্ধ

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,716 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
কোনো ব্যক্তি জীবিত কিন্তু শুধুমাত্র মস্তিষ্কের সর্বনিম্ন পর্যায় সচেতন থাকলে তার সেই অবস্থাকে বলা হয় কোমা। কোনো ব্যক্তি গভীরভাবে দীর্ঘসময় পর্যন্ত অচেতন থাকলে তখন বলা হয় সে কোমায়। সেই ব্যক্তি জীবিত থাকলেও তার মস্তিষ্কের সকল পর্যায় সক্রিয় থাকে না, তাই তার চেতনাশক্তি থাকে না এবং কোনো কাজ করতে সক্ষম হয় না।

সাধারণত মস্তিষ্কের জটিল কোনো রোগ, তীব্র আঘাতের ফলে রক্তক্ষরণ ইত্যাদি কারণে ব্যক্তি কোমায় যেতে পারে। মস্তিষ্কের ওপর অসহনীয় চাপ পড়লে সেক্ষেত্রেও কোমায় যাবার ঘটনা রয়েছে। কোমা হতে বেশ সংখ্যক মানুষ স্বাভাবিকভাবে ফিরে নিজ জীবনে ফিরে যায়, কিছু সংখ্যক চেতনা ফিরে পেলেও স্বাভাবিক হয় না এবং অল্প সংখ্যকের মৃত্যু ঘটতে পারে।
করেছেন (1,395 পয়েন্ট)
ধন্যবাদ @মেহজাবিন আপু।সত্যিই বিষয়টি জানার ছিল।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

282,864 টি প্রশ্ন

367,153 টি উত্তর

110,540 টি মন্তব্য

152,543 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...