বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
149 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
bumped করেছেন

3 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,433 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
স্বেচ্ছা শব্দের অর্থ হচ্ছে নিজের ইচ্ছায়। নিজের ইচ্ছায় নিজেকে হত‍্যা করা বা নিজের প্রাণনাশ করা হলো স্বেচ্ছা মৃত‍্যু, আত্মহত‍্যা বা আত্মহনন। কেউ যদি স্বাভাবিকভাবে মৃত‍্যুবরণ না করে, অস্বাভাবিকভাবে নিজেকে নিজে হত‍্যা করে ফেলে বা খুন করে ফেলে, তখন সেটাকে স্বেচ্ছা মৃত‍্যু বা আত্মহত‍্যা বলে। যেমনঃ স্বেচ্ছায় নিজের গলায় নিজে রশি লাগিয়ে কোনোকিছুর সাথে ঝুলে নিজেকে হত‍্যা করা, স্বেচ্ছায় বিষ খেয়ে আত্মহত‍্যা করা, স্বেচ্ছায় নদী বা সাগরে ঝাঁপিয়ে আত্মহত‍্যা করা (সাঁতার না জানলে মৃত‍্যু)। তবে কেউ যদি কাউকে বিষ খাইয়ে হত‍্যা করে, ফাঁসিতে ঝুলিয়ে হত‍্যা করে অথবা সাগরে ফেলে দিয়ে হত‍্যা করে, সেটা স্বেচ্ছামৃত‍্যু বা আত্মহত‍্যা নয়। সেটা হচ্ছে খুন, হত‍্যা, জুলুম, অন‍্যায় বা শাস্তি। অর্থাৎ আমি নিজে নিজে বিষ খেয়ে মারা গেলাম, সেটা হলো স্বেচ্ছা মৃত‍্যু বা আত্মহত‍্যা (নিজের ইচ্ছায়) আর আমাকে কেউ বিষ খাইয়ে মারলো, সেটা হচ্ছে খুন বা হত‍্যা (অন‍্যের ইচ্ছায়)। আর আমি রোগ হয়ে মারা গেলাম, সেটা হচ্ছে স্বাভাবিক মৃত‍্যু (স্রষ্টার ইচ্ছায়)। তাই ইসলামে হত‍্যাও মহাপাপ, আত্মহত‍্যাও মহাপাপ, কেবল স্বাভাবিক মৃত‍্যু বৈধ। তবে কেউ কাউকে অন‍্যায়ভাবে হত‍্যা করলে বা খুবই মারাত্মক অন‍্যায় করলে শাস্তিস্বরূপ তাকে শিরঃচ্ছেদ করে, গর্দান কেটে, ফাঁসিতে ঝুলিয়ে, পাথর মেরে বা অন‍্য কোনোভাবে হত‍্যা করা (ইসলামী আইন মোতাবেক), তা ইসলামে বৈধ।
0 টি পছন্দ
করেছেন (87 পয়েন্ট)
নিজের ইচ্ছায় মৃত্যুকে গ্রহন করাকে সেচ্ছা মৃত্যু বলে। একে আত্যহত্যা ও বলা যায়। বাংলাদেশের আইন অনুযায়ী এটি একটি দন্ডনীয় অপরাধ।
করেছেন (4,433 পয়েন্ট)
যে নিজের ইচ্ছায় মারা যায়, বাংলাদেশের আইন সেই মৃত ব‍্যক্তিকে কিভাবে দন্ড বা শাস্তি দিতে পারে?
করেছেন (87 পয়েন্ট)
মৃত ব্যক্তি কে তো আর শাস্তি দিতে পারে না এজন্য শাস্তি হয় নাহ। কিন্তু কোন ব্যক্তি যদি আত্যহত্যা করতে চেষ্টা করে এবং তার বিরুদ্ধে যদি কেউ অভিযোগ করেন তবে তার শাস্তি হবে।
করেছেন (4,433 পয়েন্ট)
বাংলাদেশ সংবিধানের কত নাম্বার অনুচ্ছেদের কত নাম্বার ধারায়, কত নাম্বার উপধারায় এ বিষয়ে কী বলা আছে? এমন শাস্তির কথা বাংলাদেশ আইনের কোথায় বলা আছে?
0 টি পছন্দ
করেছেন (31 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
স্বেচ্ছা মৃত্যু হলো নিজ ইচ্ছায় মৃত্যুবরণ করা বা আত্মহত্যা করা । ইসলামিক দৃষ্টিতে এই স্বেচ্ছা মৃত্যু বা আত্মহত্যা করা একদম পাপ । আল্লাহ তার জন্য শাস্তির ব্যাবস্থা করে রেখেছেন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

313,051 টি প্রশ্ন

402,681 টি উত্তর

123,718 টি মন্তব্য

173,406 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...